Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পটভূমি কী ছিল?

জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পটভূমি

সূচনা

উনিশ শতকের দ্বিতীয়ার্ধে ভারতে রাজনৈতিক জাগরণের ইতিহাসে গুরুত্বপূর্ণ অধ্যায় হল জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা। ড. অমলেশ ত্রিপাঠী বলেছেন যে, “প্রথম কংগ্রেসের দুবছর আগে তাঁর (সুরেন্দ্রনাথের) জাতীয় কনফারেন্সের প্রথম অধিবেশনকে জাতীয় কংগ্রেসের মহড়া বলা চলে।”

রাজনৈতিক সম্মেলন

১৮৮৫ খ্রিস্টাব্দে ২৮ ডিসেম্বর মুম্বাই-এর গোকুল দাস তেজপাল কলেজে জাতীয় কংগ্রেসের প্রথম অধিবেশন বসে। এই অধিবেশনে সভাপতিত্ব করেন বিখ্যাত ব্যারিস্টার উমেশ চন্দ্র বন্দ্যোপাধ্যায়। জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা প্রসঙ্গে রমেশচন্দ্র মজুমদার বলেছেন—“A new era in the Political life of India began with the foundation of the Indian National Congress to words the very end of the year 1885.”

উৎপত্তি সম্পর্কে বিতর্ক

জাতীয় কংগ্রেসের জন্ম ইতিহাস এক বিতর্কিত অধ্যায় হিসেবে চিহ্নিত৷ ড. পট্টভি সীতারামাইয়া জাতীয় কংগ্রেসের জন্মকে রহস্যাবৃত বলেছেন। তদানিন্তন জাতীয় কংগ্রেসের সভাপতি এ. সি. মজুমদার বলেছেন যে, ১৮৮৩ খ্রিস্টাব্দে কলকাতায় জাতীয় সম্মেলনের সময় থেকেই জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পরিকল্পনার সূচনা হয়।

হিউমের ভূমিকা 

জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠার বিতর্কিত নায়ক হলেন অ্যালান অক্টোভিয়ান হিউম। জাতীয় কংগ্রেসকে তিনি ‘সেফটি ভাল্ভ’ হিসেবে ব্যবহার করেছিলেন। কারণ জাতীয় কংগ্রেস গঠনের উদ্দেশ্য সম্পর্কে হিউম বলেছিলেন—“সেই সময় ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে এক ষড়যন্ত্র চলছিল। অবিলম্বে যদি কোনো ব্যবস্থা না নেওয়া হত, তা হলে ভারতে হিংসাত্মক বিপ্লব ছিল অনিবার্য।” অর্থাৎ ধ্বংসাত্মক শক্তির হাত থেকে ব্রিটিশ শাসনকে অক্ষত রাখার জন্যই তিনি জাতীয় কংগ্রেস গঠনে ব্রতী হয়েছিলেন।

উপসংহার

জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পটভূমি যাই হোক না কেন, এটা ছিল উন্নত চেতনাসমৃদ্ধ ও দেশপ্রেমিক ভারতীয়দের এক বলিষ্ঠ পদক্ষেপ। যে প্রতিষ্ঠানটি ভারতবর্ষের অত্যন্ত প্রত্যন্তের মানুষকে অনুপ্রাণিত করে অর্ধশতাব্দীকাল ধরে ভারতের মুক্তি সংগ্রামে নিয়োজিত করতে পেরেছিল তার মূল্য অপরিসীম।

Frequently Asked Questions

Leave a reply