Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

মােঘল যুগের নগর শাসন সম্পর্কে আলােচনা করাে।

মােঘল যুগের নগর শাসন সম্পর্কে আলােচনা করাে।

মােঘল যুগের নগর শাসন

মােঘলযুগে ভারতের শহরগুলির জন্য পৌরশাসন ব্যবস্থা ছিল না, মােঘল শাসকদের কাছে শহর হল গ্রামের সমষ্টি, এদের কোন বিশেষ অধিকার, সুবিধা, শাসনতন্ত্র বা আইনগত অস্তিত্ব ছিল না, ঠিক এই কারণেই মােঘল যুগে শহরগুলি স্বয়ংশাসিত না হলেও ছিল স্বনিয়ন্ত্রিত।

শহরগুলি যৌথভাবে নিজেদের কাজকর্ম নিয়ন্ত্রণ করত না, শহরগুলি ছিল বিভিন্ন মহল্লায় ভাগ করা। এই মহল্লাগুলি ছিল নিজেদের পঞ্চায়েতের অধীন, মহল্লার কোন সন্ত, অভিজাত বা জাতি প্রধান মহল্লার প্রধান হিসাবে কাজ করতেন। মােঘল শাসকরা শুল্ক স্থাপন ও সংগ্রহ, শান্তিরক্ষা ছাড়া আর কোন কাজ করতেন না।

মােঘল যুগে সুলতানি যুগের মত, শহরগুলির প্রশাসনিক দায়িত্ব ছিল কোতােয়ালদের ওপর। কোতােয়াল তার অধীনস্ত মহলদারদের নিয়ে নাগরিকদের জীবন ও সম্পত্তি রক্ষা করত। প্রয়ােজনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাহায্য নিত। মােঘল যুগে মহল্লাগুলি ছিল প্রায় স্বতন্ত্র কারণ এগুলি প্রাচীর দিয়ে পৃথক করে রাখা হত। মহল্লার দরজা রাত্রিবেলা বন্ধ রাখা হতাে। মহল্লা তার অধিবাসীদের নূন্যতম প্রয়ােজন মেটাতাে।

শহরগুলি তাদের অভাব অভিযােগ সুবাদার বা সরকার-প্রধানকে জানাতে পারত, কিন্তু সরাসরি কেন্দ্রীয় সরকারের কাছে যেতে পারত না। মােঘল সরকার শহরের গভর্নর নিযুক্ত করত না, তবে গুরুত্বপূর্ণ শহরে, কেল্লা থাকলে, কেল্লাদার নিযুক্ত করত, তবে কেল্লাদারদের প্রশাসনিক দায়-দায়িত্ব ছিল না।

মােঘল শহরগুলিতে কাজি ও মুহতাসিকরা ছিলেন। কাজিদের কাজ ছিল ইসলামী শরিয়ত অনুযায়ী শাসন চলছে কিনা তা দেখা, মুহতাসিরা ছিল বাজীরের পরিদর্শক ও নৈতিকতার রক্ষার, শহরগুলিতে নিযুক্ত প্রধান কর্মচারী হলেন কোতােয়াল। তার সততা ও দক্ষতার ওপর নাগরিকদের জীবন ও সম্পত্তির নিরাপত্তা নির্ভরশীল ছিল। তিনি শহরের শান্তিরক্ষার জন্য মহলদার নিয়ােগ করতেন।

শহরে কোতয়ালের প্রদান দায়িত্ব ছিল শহরে আইন-শৃঙ্খলা বজায় রাখা। অন্যান্য দায়িত্ব হল রাজস্ব স্থাপন ও সংগ্রাহ, রাজার নিয়ন্ত্রণ এবং শহরের নৈতিক জীবনের ওপর। নজর রাখা, শহরের অধিবাসীদের জীবনযাত্রার মান এবং আয়-ব্যয়ের খবর রাখার জন্য কোতােয়াল ‘মীর-ই-মহল’ নামে কর্মচারী নিয়োগ করতেন।

কোতােয়াল সম্পর্কে শহরবাসীদের মনে ভয় ও বিতৃয়ার সৃষ্টি হয়েছিল। এর কারণ কোতােয়াল ও তার সহকারীর হতাে অত্যাচারী ও শোষক। মােঘল যুগের শহরগুলিতে বিদ্রোহ ও দাঙ্গা হতাে। খােদ দিল্লিতে প্রতিবাদ ও দাঙ্গার ঘটনা বিরল ছিল না। মহামারী দেখা দিলে বহু মানুষ মারা যেত, অনেকে ভয়ে শহর ছেড়ে পালিয়ে যেত। মােঘল সাম্রাজ্যের যত দিন সমৃদ্ধি ছিল, মােঘলদের নগরগুলিও এগিয়ে গিয়েছিল। কেন্দ্রীয় শাসনের পতন শুরু হলে শহরের জীবনের ওপর তার কালােছায়া পড়েছিল।

Leave a reply