Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

ভারত মহাসাগরের স্রোতসমূহের সংক্ষিপ্ত পরিচয় দাও।

ভারত মহাসাগরের স্রোত

অনেকটা ত্রিভূজের মতো আকৃতির ভারত মহাসাগর আয়তনে পৃথিবীর তৃতীয় বৃহত্তম মহাসাগর। ভারত মহাসাগর উত্তরে এশিয়া, পশ্চিমে আফ্রিকা এবং পূর্বে ওশিয়ানিয়া মহাদেশ দিয়ে ঘেরা। ভারত মহাসাগরের উত্তর অংশ স্থলভাগ দিয়ে ঘেরা থাকায় ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে এখানে সমুদ্রস্রোতের গতি অনেকটা পাল্টে যায়।

মৌসুমি বায়ু এই অঞ্চলে গ্রীষ্মকালে দক্ষিণ-পশ্চিম দিক থেকে এবং শীতকালে উত্তর-পূর্ব দিক থেকে প্রবাহিত হয়। শীতে ও গ্রীষ্মে সম্পূর্ণ আলাদা দিক থেকে প্রবাহিত মৌসুমি বায়ুর প্রভাব ভারত মহাসাগরের সমুদ্রস্রোতের ওপরও পড়ে।

• ভারত মহাসাগরে নিম্নলিখিত স্রোতসমূহের সৃষ্টি হয়েছে :

■ [১] কুমেরু স্রোত ও [২] পশ্চিম অস্ট্রেলিয় স্রোত (শীতল)

পৃথিবীর দক্ষিণ মেরুর নিকটবর্তী অঞ্চল থেকে আগত শীতল কুমেরু স্রোতের একটি শাখা পশ্চিমাবায়ুর প্রভাবে পূর্ব দিকে অগ্রসর হওয়ার পর অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে বাধা পেয়ে উত্তরমুখী হয়ে শীতল পশ্চিম অস্ট্রেলিয় স্রোত নামে পরিচিত হয়।

আয়ন বায়ুর প্রভাবে পশ্চিম দিকে বেঁকে এই স্রোত দক্ষিণ নিরক্ষীয় স্রোতের সঙ্গে মিশে যায়। এর পর এই মিলিত স্রোত পশ্চিমমুখী হয়ে মাদাগাস্কার দ্বীপে প্রতিহত হয়ে ৩টি শাখায় ভাগ হয়, যেমন : (১) একটি শাখা উত্তরে বেঁকে যায়, (২) মাঝের শাখাটি উষ্ণ মোজাম্বিক স্রোত নামে দক্ষিণ দিকে প্রবাহিত হয় এবং (৩) দক্ষিণের শাখাটি মাদাগাস্কার স্রোত নামে মাদাগাস্কার দ্বীপের পূর্ব দিক দিয়ে আরও দক্ষিণে তাগ্রসর হয়।

■ [৩] উত্তর ও দক্ষিণ নিরক্ষীয় স্রোত (উষ্ণ)

উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব আয়নবায়ুর প্রভাবে নিরক্ষীয় স্রোত ভারত মহাসাগরের পূর্ব থেকে পশ্চিম দিকে প্রবাহিত হয়। নিরক্ষরেখার উত্তরে প্রবাহিত স্রোতকে উত্তর নিরক্ষীয় স্রোত এবং দক্ষিণে প্রবাহিত স্রোতকে দক্ষিণ নিক্ষীয় স্রোত বলা হয়।

■ [৪] মোজাম্বিক স্রোত (উষ্ণ)

পশ্চিম অস্ট্রেলিয় স্রোত ও দক্ষিণ নিরক্ষীয় স্রোতের মিলিত প্রবাহ পশ্চিমমুখী হয়ে মাদাগাস্কার দ্বীপে প্রতিহত হয়ে দুভাগে বিভক্ত হয়ে যায়। একটি শাখা আফ্রিকার উপকূল ধরে অগ্রসর হয়ে মোজাম্বিক স্রোতরূপে দক্ষিণমুখী হয়।

■ [৫] মাদাগাস্কার স্রোত (উষ্ণ)

পশ্চিম অস্ট্রেলিয় স্রোত ও দক্ষিণ নিরক্ষীয় স্রোতের মিলিত প্রবাহ পশ্চিমমুখী হয়ে মাদাগাস্কার দ্বীপে প্রতিহত হয়ে দু’ভাগে বিভক্ত হয়ে যায়। এদের একটি শাখা দক্ষিণে ঘুরে মাদাগাস্কার স্রোত নামে দক্ষিণমুখী হয়।

■ [৬] আগুলাস স্রোত (উষ্ণ)

মাদাগাস্কার স্রোত এবং মোজাম্বিক স্রোত দুটি উত্তমাশা অন্তরীপের কাছে মিলিত হয়ে আগুলাস স্রোতরূপে আরও দক্ষিণে অগ্রসর হয়ে কুমেরু স্রোতের সঙ্গে বিলীন হয়ে যায়।

■ [৭] মৌসুমি স্রোত এবং [৮] সোমালি স্রোত (উষ্ণ) 

ভারত মহাসাগরের উত্তরাংশের স্রোত প্রধানত মৌসুমী বায়ুর দ্বারা নিয়ন্ত্রিত হয়। গ্রীষ্মকালে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের একটি শাখা ‘সোমালি স্রোত’ নামে আফ্রিকার উত্তর-পূর্ব উপকূল দিয়ে আরব সাগর ও বঙ্গোপসাগরে প্রবেশ করে সুমাত্রা পর্যন্ত প্রসারিত হয়। শীতকালে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে এই স্রোত সম্পূর্ণ বিপরীত দিকে প্রবাহিত হয়।

■ [৯] ভারতীয় প্রতিস্রোত

নিরক্ষীয় স্রোত ও মৌসুমি স্রোতের মাঝখান দিয়ে ভারত মহাসাগরের একটি ক্ষীণ স্রোত বিপরীত দিকে প্রবাহিত হয়। বিপরীতমুখী এই স্রোতটি ভারতীয় প্রতিস্রোত নামে পরিচিত।

Leave a reply