Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

হলদিয়া শিল্পাঞ্চলের সম্ভাবনাগুলি উল্লেখ কর।

হলদিয়া শিল্পাঞ্চলের সম্ভাবনা

হলদিয়া শিল্পাঞ্চলের ভবিষ্যৎ যথেষ্ট সম্ভাবনাপূর্ণ। হলদিয়ায় একটি ন্যাপথাভিত্তিক বৃহদায়তন পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স গড়ে উঠেছে। হলদিয়া তৈলশোধনাগার থেকে প্রাপ্ত খনিজতেলের বিভিন্ন উপজাত দ্রব্য যেমন ন্যাপথা, বেনজল, বুটামিন, প্রোপেন, ইথাইনল, প্রোপাইনল প্রভৃতির সাহায্যে এই শিল্পাঞ্চলে কৃত্রিম রবার, সিনথেটিক ফাইবার, পলিমার, পলিথিন, প্লাস্টিক প্রভৃতি তৈরি করা হচ্ছে। আশা করা যায়, হলদিয়া পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স এবং ডাউন স্ট্রিম প্রকল্পে খনিজ তেলের বিভিন্ন উপজাত দ্রব্য থেকে পলিমার প্লাস্টিক-পলিথিন শিল্পভিত্তিক বহু কারখানা গড়ে উঠবে, যা থেকে লক্ষ লক্ষ লোকের জীবিকানির্বাহ করা সম্ভব হবে। এই প্রসঙ্গে উল্লেখ করা যায় যে, উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যসহ বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, অসম ও পশ্চিমবঙ্গের বিপুল জনসংখ্যার ব্যাপক চাহিদাও এই শিল্পাঞ্চলের বিভিন্ন শিল্প প্রসারে বিশেষ সহায়ক হবে।

হলদিয়ায় শিল্প স্থাপনের সব রকম অনুকূল অবস্থাই বর্তমান রয়েছে। আগামীদিনে হলদিয়া শিল্পাঞ্চলে পি. ই. টি. রেজিন প্রকল্প, জাহাজ নির্মাণ, ভারী রাসায়নিক, স্কুটার নির্মাণ, ইলেকট্রনিক প্রভৃতি শিল্প গড়ে ওঠার প্রভূত সম্ভাবনা রয়েছে।

বর্তমানে হলদিয়া শিল্পাঞ্চলের পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা এবং পরিকাঠামো উন্নয়নের দিকে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে। এই উদ্দেশ্যে বিভিন্ন প্রকল্প রূপায়ণের কাজ চলছে। এদের মধ্যে সড়কপথ, রেলপথ ও জলপথে যোগাযোগ ব্যবস্থার সম্প্রাসরণ, বায়ুপথে সংযোগ ব্যবস্থা, ট্রাক টার্মিনাল নির্মাণ, বিদ্যুতের সুব্যবস্থা, অয়েল-জেটি নির্মাণ প্রভৃতি বিশেষ উল্লেখযোগ্য। আশা করা যায় এসব প্রকল্পের কাজ শেষ হলে এবং বিভিন্ন ধরণের কল-কারখানার নির্মাণ কাজ সম্পূর্ণ হলে অদূর ভবিষ্যতে হলদিয়া পশ্চিমবঙ্গের অন্যতম প্রধান শিল্পাঞ্চলে পরিণত হবে।

[maxbutton id=”1″ text=”Download Note PDF” url=”https://sub2unlock.xyz/d300″ linktitle=”tooltip” window=”new” nofollow=”true”]

Leave a reply