Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

চিত্র সহযোগে প্রশান্ত মহাসাগরের প্রধান স্রোতগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও।

প্রশান্ত মহাসাগরের প্রধান স্রোত

পৃথিবীর বৃহত্তম মহাসাগর প্রশান্ত মহাসাগরের মোট আয়তন পৃথিবীর সমস্ত স্থলভাগের মিলিত আয়তনের চেয়েও বেশি। প্রশান্ত মহাসাগরকে দেখতে অনেকটা ত্রিভুজের মতো।

● প্রশান্ত মহাসাগরে নিম্নলিখিত প্রধান স্রোতগুলি হল :

■ [১] উত্তর ও দক্ষিণ নিরক্ষীয় স্রোত

উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্ব আয়নবায়ুর প্রভাবে প্রশান্ত মহাসাগরে যথাক্রমে উষ্ণ উত্তর ও দক্ষিণ নিরক্ষীয় স্রোতের উৎপত্তি হয়। এই দুটি স্রোত উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা মহাদেশের পশ্চিম উপকূল থেকে যথাক্রমে এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের দিকে প্রবাহিত হয়।

■ [২] উষ্ণ কুরেশিয়ো বা জাপান স্রোত

উত্তর নিরক্ষীয় স্রোত ইন্দোনেশিয়ার কাছে এসে উত্তরমুখী হয়ে উষ্ণ কুরেশিয়ো স্রোত বা জাপান স্রোত নামে এশিয়া মহাদেশের জাপান ও তাইওয়ানের পূর্ব উপকূল ধরে উত্তরে প্রবাহিত হয়।

■ [৩] উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোত

পশ্চিমা বায়ুর প্রভাবে জাপান স্রোত উষ্ণ উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোত নামে জাপানের পূর্ব উপকূল থেকে উত্তর আমেরিকা মহাদেশের পশ্চিম উপকূলের দিকে প্রবাহিত হয়।

■ [৪] ক্যালিফোর্নিয়া স্রোত

উত্তর আমেরিকা মহাদেশের পশ্চিম উপকূলে পৌঁছানোর পর উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোতটি ক্যালিফোর্নিয়ার কাছে দক্ষিণমুখী হয়ে শীতল ক্যালিফোর্নিয়া স্রোত নামে প্রবাহিত হয়।

■ [৫] বেরিং স্রোত

অতি শীতল মেরুবায়ুর প্রভাবে উত্তর প্রশান্ত মহাসাগরের সুমেরু অঞ্চল থেকে শীতল বেরিং স্রোতটি বেরিং প্রণালীর মধ্যে দিয়ে দক্ষিণ দিকে প্রবাহিত হয়ে উষ্ণ কুরেশিও স্রোতের উত্তর শাখার সঙ্গে মিলিত হয়। এই দুটি আলাদা উষ্ণতার বায়ুর মিলনে এই অঞ্চলে ঘন কুয়াশা ও ঝড়বৃষ্টির সৃষ্টি হয়।

■ [৬] পূর্ব অস্ট্রেলিয় স্রোত বা নিউ সাউথ ওয়েলস স্রোত

উষ্ণ দক্ষিণ নিরক্ষীয় স্রোতের একটি শাখা পূর্ব অস্ট্রেলিয় স্রোত বা নিউসাউথওয়েলস স্রোত নামে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল ও নিউজিল্যান্ডের মধ্যে দিয়ে দক্ষিণে প্রবাহিত হয়ে কুমেরু স্রোতের সঙ্গে মিশে যায়।

■ [৭] পেরু স্রোত বা হ্যামবোল্ড স্রোত

পশ্চিমা বায়ুর প্রভাবে পূর্ব অস্ট্রেলিয়া স্রোত বা নিউসাউথ ওয়েলস্ স্রোত দক্ষিণ আমেরিকার পশ্চিম উপকূলে পৌঁছায় এবং শীতল হ্যামবোল্ড বা পেরু স্রোত নামে উত্তর দিকে প্রবাহিত হয়ে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের সঙ্গে মিলিত হয়।

■ [৮] শীতল কুমেরু স্রোত

পশ্চিমাবায়ুর প্রভাবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের শীতল কুমেরু স্রোতটি পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হয়।

■ [৯] নিরক্ষীয় বিপরীত স্রোত বা প্রতিস্রোত

উত্তর ও দক্ষিণ নিরক্ষীয় স্রোতের মধ্যবর্তী অঞ্চল দিয়ে একটি অপেক্ষাকৃত উষ্ণ ও ক্ষীণ স্রোত পূর্ব দিকে প্রবাহিত হয়, এই স্রোতটি নিরক্ষীয় বিপরীত স্রোত বা প্রতিস্রোত নামে পরিচিত।

■ [১০] শৈবাল সাগর

উত্তর নিরক্ষীয় স্রোত, জাপান স্রোত, উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোত এবং ক্যালিফোর্নিয়া স্রোতের ডিম্বাকৃতি গতিপথের বিশাল অঞ্চল জুড়ে সৃষ্টি হওয়া সারকুলার কারেন্ট বা ঘূর্ণস্রোতের অভ্যন্তরভাগের জলাবর্ত একেবারে স্রোতবিহীন হওয়ায় এখানকার স্থির জলে নানারকম শৈবাল, আগাছা এবং অন্যান্য জলজ উদ্ভিদ জন্মায়। এই জন্য এই অঞ্চলকে শৈবাল সাগর বলে।

Leave a reply