Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

যুগ সন্ধিক্ষণের বিতর্ক নিয়ে কোন্ কোন্ ঐতিহাসিক আলোচনা করেছেন?

যুগ সন্ধিক্ষণের বিতর্ক

1700-1800 খ্রিস্টাব্দের মধ্যে বিভিন্ন ঘাতপ্রতিঘাত দিয়ে ভারতবর্ষের রাজনৈতিক, অর্থনৈতিক ও অর্থনৈতিক বিবর্তনের সূচনা হয় যাকে এককথায় বিভিন্ন ঐতিহাসিকগণ যুগসন্ধিক্ষণ বা Transition in Indian History বলে অভিহিত করে থাকেন। এই মত বহু বিতর্কের সৃষ্টি করেছে।

ঐতিহাসিক সীমা আলাভি (Seema Alavi (Ed.) The Eighteenth Century in India), পি জে মার্শাল (PJ Marshall (Ed.) The Eighteenth Century in Indian History), ক্রিস্টোফার বেলি (Christopher Bayly, Indian Society and the Making of the British Empire), অ্যান্ড্রু পোর্টার (Andrew Porter (Ed.) The Nineteenth Century Oxford History of the British Empire) প্রমুখ যুগ সন্ধিক্ষণের বিতর্ক নিয়ে আলোচনা করেছেন ।

প্রধান আলোচ্য বিষয় হল প্রাক্-ঔপনিবেশিক ভারতীয় অর্থনৈতিক ব্যবস্থা, রাজস্ব সংগ্রহ, সংগ্রহের পরিকাঠামো ও রাজস্ববিধি, কৃষকের আর্থসামাজিক অবস্থা, কেন্দ্রীয় (মুঘল) সরকারের বিভিন্ন নীতি রূপায়ণে অসন্তোষ এবং সেই অসন্তোষজনিত কারণে বিভিন্ন গোষ্ঠীর বিদ্রোহ (Revolt of “Nationalities” Jat, Sikh, Rajput Rohilla Afghan etc.), মনসবদারী ব্যবস্থার বিপর্যয় এবং তজ্জনিত সাম্রাজ্যের অবক্ষয় ও পতন। এর সঙ্গে সংযোজিত হয় দেশীয় রাজ্যগুলির উত্থান, ভারতীয় বণিক সম্প্রদায়ের অর্থনৈতিক প্রাধান্য ও ক্ষমতার কেন্দ্রগুলির সঙ্গে আঁতাত এবং সর্বশেষে ইউরোপীয় ইস্ট ইন্ডিয়া কোম্পানিগুলির অনুপ্রবেশ ও ভারতে ইংরেজ শাসনের সূচনার প্রক্রিয়া।

Leave a reply