Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

বায়ুর চাপের তারতম্যের কারণগুলি উল্লেখ করো। 

বায়ুর চাপের তারতম্যের কারণগুলি উল্লেখ করো। 

বায়ুর চাপের তারতম্যের কারণ

নিম্নলিখিত কারণগুলির জন্য বায়ুমণ্ডলের চাপের তারতম্য হয়, যেমন—

বায়ুস্তরের উচ্চতা

উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বায়ুর ঘনত্ব ও ওজন দুটিই বৃদ্ধি পায় বলে বায়ুর চাপও কমতে থাকে। পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে বায়ুমণ্ডলের 99% ভর ভূপৃষ্ঠের 32 কিমির মধ্যে অবস্থান করে। বায়ুমণ্ডলের নিম্নস্তরের বায়ুমণ্ডলে বায়ুর ঘনত্ব বেশি হওয়ায় বায়ুর চাপও বেশি হয়। ভূপৃষ্ঠে প্রতি 1000 মিটার উচ্চতা বৃদ্ধিতে গড়ে প্রায় 12.60 মিলিবার হারে বায়ুর চাপ কমতে থাকে। এই কারণে পর্বতের উপরিভাগে সমভূমির তুলনায় বায়ুচাপ কম হয়।

বায়ুতে জলীয়বাষ্পের তারতম্য

জলীয়বাষ্প বিশুদ্ধ বায়ুর চেয়ে হালকা, তাই জলীয়বাষ্পপূর্ণ আর্দ্র বায়ু জলীয়বাষ্পহীন শুকনো বায়ুর চেয়ে হালকা এবং এর চাপও অপেক্ষাকৃত কম। জলীয়বাষ্পপূর্ণ আর্দ্র বায়ু সাধারণ বায়ুর থেকে হালকা হওয়ায় আর্দ্র বায়ু সাধারণত ঊর্ধ্বমুখী হয় এবং এই বায়ুতে বায়ুচাপও কম থাকে। এই কারণে বর্ষাকালে জলীয়বাষ্পপূর্ণ বায়ুর চাপ শীতকালের শুষ্ক বায়ুর তুলনায় কম থাকে।

বায়ুর উষ্ণতা

তাপমাত্রার বৃদ্ধিতে বায়ু প্রসারিত হয় এবং হালকা হয়ে যায়। হালকা চাপও কম হয়। অতএব, বায়ুর উষ্ণতা যত বেশি হয়, ওই বায়ুর চাপ ততই কম হয়। এইভাবে বায়ুর উষ্ণতা হ্রাস পেলে বায়ুর ঘনত্ব বেড়ে যায় বলে বায়ুর চাপও বৃদ্ধি পায়। বায়ুচাপ সম্পূর্ণভাবে উষ্ণতার ওপর নির্ভরশীল। উষ্ণতার সঙ্গে বায়ুর চাপ বিপরীত অনুপাতে পরিবর্তিত হয় অর্থাৎ উষ্ণতা কমলে বায়ুচাপ বাড়ে এবং উষ্ণতা বাড়লে বায়ুচাপ কমে।

পৃথিবীর আবর্তন

কোনো স্থানের ঊর্ধ্বমুখী বায়ু, পৃথিবীর আবর্তনের প্রভাবে ছিটকে গেলে ওই স্থানে নিম্নচাপের সৃষ্টি হয়। পৃথিবীর আবর্তনের ফলে মেরুপ্রদেশীয় অঞ্চলের বায়ু ছিটকে গেলে নিম্নচাপের সৃষ্টি হয়। যেহেতু পৃথিবীর আকৃতি একটি অভিগত গোলোকের মতো, তাই পৃথিবীর যে স্থান পৃথিবীর কেন্দ্রের যত কাছে থাকে সেখানে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব ততই বেশি থাকে বলে বায়ুর চাপও বেশি হয়। এই কারণে মেরু অঞ্চলে বায়ুচাপ বেশি এবং নিরক্ষীয় অঞ্চলে বায়ুচাপ কম।

ভূপৃষ্ঠে বায়ুচাপের তারতম্যের উপরোক্ত প্রধান কারণগুলি ছাড়াও ভূপৃষ্ঠের কোনো স্থানে বায়ুমণ্ডলের গভীরতা এবং জলভাগ ও স্থলভাগের বণ্টনও সেখানকার বায়ুচাপের তারতম্য ঘটায়।

Read More

Leave a reply