Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

পৃথিবীর বার্ষিক বা পরিক্রমণ গতির সপক্ষে প্রমাণ দাও।

আহ্নিক গতির মতো পৃথিবীর বার্ষিক গতিও আমরা উপলব্ধি করতে পারি না। নীচের কয়েকটি প্রমাণের সাহায্যে বুঝতে পারা যায় যে পৃথিবী একটি নির্দিষ্ট পথে, নির্দিষ্ট দিকে এবং নির্দিষ্ট সময়ে সূর্যের চারদিকে ঘুরছে, যাকে বলা হয় পৃথিবীর বার্ষিক বা পরিক্রমণ গতি।

(১) বিভিন্ন কৃত্রিম উপগ্রহ ও মহাকাশযানের তোলা ছবি থেকে

পৃথিবী থেকে পাঠানো বিভিন্ন মহাকাশযান (যেমন : ভয়েজার) ও কৃত্রিম উপগ্রহের ক্যামেরায় তোলা ছবি থেকে দেখা যায় যে, পৃথিবী সূর্যকে পশ্চিম দিক থেকে পূর্বদিকে প্রদক্ষিণ করছে। এই ছবিগুলোই পৃথিবীর পরিক্রমণ গতির প্রত্যক্ষ ও সর্বাধুনিক প্রমাণ।

(২) সূর্যের অন্যান্য গ্রহের পরিক্রমণ গতি থেকে

দূরবীক্ষণ যন্ত্রের সাহায্যে দেখা যায় যে, মঙ্গল, শনি, বুধ, শুক্ল প্রভৃতি সূর্যের অন্য গ্রহগুলো সূর্যের চারধারে পরিক্রমণ করে। যেহেতু পৃথিবী নিজেও সূর্যের একটি গ্রহ সুতরাং এটাই স্বাভাবিক যে, পৃথিবীও সূর্যের চারদিকে ঘুরছে।

(৩) নক্ষত্রদের আপাত গতির সাহায্যে

রাত্রে আকাশে নির্দিষ্ট কয়েকটি নক্ষত্রকে লক্ষ্য করলে দেখা যায় যে, নক্ষত্রগুলো ক্রমশ আকাশে পূর্ব দিক থেকে পশ্চিম দিকে সরে যাচ্ছে। এইভাবে পূর্ব থেকে পশ্চিমে সরে যেতে যেতে হঠাৎ একদিন নক্ষত্রগুলো অদৃশ্য হয়। আবার ঠিক একবছর বাদে তাদের আবার আগেকার অবস্থানে দেখা যায়। এ থেকে প্রমাণিত হয় যে, পৃথিবী একটা নির্দিষ্ট পথে সরে সরে স্থান পরিবর্তন করে।

(৪) সূর্যের পরিবর্তিত অবস্থান থেকে

পৃথিবী যদি একই স্থানে থেকে আবর্তন করত তবে প্রতিদিন সূর্যকে একই স্থানে উদিত হতে দেখা যেত। বাস্তবে দেখা যায় যে, বছরে ৬ মাস সূর্য একটু একটু করে উত্তরের দিকে সরে গিয়ে পূর্ব আকাশে ওঠে আর বছরের বাকি ৬ মাস পৃথিবী একটু একটু করে দক্ষিণের দিকে সরে গিয়ে পূর্ব আকাশে উদিত হয়। কেবলমাত্র ২১শে মার্চ ও ২৩ শে সেপ্টেম্বর তারিখ দুটিতে সূর্য ঠিক পৃথিবীর পূর্ব আকাশে উদিত হয় ও পশ্চিমে অস্ত যায়। পৃথিবীর বার্ষিক গতির জন্যেই এই রকম হয়।

(৫) ঋতু পরিবর্তন ও দিনরাত্রির হ্রাস বৃদ্ধি থেকে

পৃথিবীর যদি বার্ষিক গতি না থাকত, তবে পৃথিবীর কোথাও ঋতু পরিবর্তন ও দিনরাত্রির হ্রাসবৃদ্ধি হত না এবং পৃথিবীর দুই মেরুদেশে সর্বক্ষণ দিন অথবা সর্বক্ষণ রাত্রি বিরাজ করত।

(৬) মহাকর্ষ সূত্র থেকে

নিউটনের মহাকর্ষ সূত্র অনুসারে হাল্কা ও ছোটো বস্তুর পক্ষে বড়ো বস্তুর চারপাশ প্রদক্ষিণ করাই স্বাভাবিক। এই সূত্র অনুসারে পৃথিবীর পক্ষে প্রায় ১৩ লক্ষ গুণ বড়ো সূর্যের চারদিক প্রদক্ষিণ করাই স্বাভাবিক ঘটনা।

Leave a reply