Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

আমেরিকা যুক্তরাষ্ট্রের হ্রদ অঞ্চলে লৌহ ও ইস্পাত শিল্প গড়ে ওঠার কারণগুলো কী?

আমেরিকা যুক্তরাষ্ট্রের হ্রদ অঞ্চলে লৌহ ও ইস্পাত শিল্প গড়ে ওঠার কারণগুলো কী?

মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব দিকে কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সীমানা বরাবর সুপিরিয়র, মিচিগান, হুরণ, ইরী এবং অন্টারিও—এই পাঁচটি হ্রদের দক্ষিণ তীরবর্তী বিরাট এলাকা নিয়ে গঠিত হ্রদ অঞ্চলটি মার্কিন যুক্তরাষ্ট্র তথা সারা পৃথিবীর একটি অন্যতম শ্রেষ্ঠ শিল্পাঞ্চলে পরিণত হয়েছে।

লৌহ ইস্পাত হল হ্রদ অঞ্চলের সর্বপ্রধান শিল্প। হ্রদ অঞ্চলের অন্যান্য শিল্পের মধ্যে মোটর গাড়ি, এরোপ্লেনও রেল ইঞ্জিন নির্মাণ শিল্প, পেট্রো রসায়ন ও রাসায়নিক শিল্প; টায়ার, সিমেন্ট, কাগজ ও বস্ত্র শিল্প এবং ময়দা ও খাদ্যপ্রক্রিয়াকরণ শিল্প (যেমন : মাংস প্যাকিং) উল্লেখযোগ্য।

হ্রদ অঞ্চলের শিল্পে উন্নত হওয়ার কারণ

খনিজ সম্পদের প্রাচুর্য

সুপিরিয়র হ্রদের তীরবর্তী মেসবি রেঞ্জ (মার্কিন যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ লৌহখনি), ভারমিলিয়ন রেঞ্জ, গোজিবিক রেঞ্জ, মার্কেট রেঞ্জ এবং মিনিমিনি রেঞ্জ-কে নিয়ে গঠিত খনি অঞ্চলটি মার্কিন যুক্তরাষ্ট্র তথা পৃথিবীর একটি অন্যতম শ্রেষ্ঠ লৌহ খনি অঞ্চল। এইসব লৌহ খনিগুলির উৎকৃষ্ট লোহা এবং নিকটবর্তী পিটস্বার্গ, পশ্চিম ভার্জিনিয়া এবং অ্যাপোলেসিয়ান পার্বত্য অঞ্চলের উৎকৃষ্ট কয়লার সাহায্যে হ্রদ অঞ্চলে প্রধানত লৌহ-ইস্পাত শিল্প, মোটরগাড়ি শিল্প, ভারী যন্ত্রপাতি নির্মাণ শিল্প গড়ে উঠেছে।

এছাড়া হ্রদ অঞ্চলে তামা এবং খনিজ তেল-ও এই অঞ্চলের ধাতু ও রাসায়নিক শিল্পোন্নতির সহায়ক হয়েছে।

রাসায়নিক কাঁচামালের প্রাচুর্য

(১) উৎকৃষ্ট গন্ধক, পটাশ, ফসফেট, বিভিন্ন খনিজ লবণ প্রভৃতি রাসায়নিক কাঁচামালের প্রাচুর্য,

(২) প্রাকৃতিক গ্যাস, খনিজ তেল, কয়লা, জলবিদ্যুৎ প্রভৃতি শক্তি সম্পদের সহজলভ্যতা,

(৩) শিল্পোন্নত মার্কিন যুক্তরাষ্ট্রের উন্নত প্রযুক্তিবিদ্যা এবং

(৪) পৃথিবীব্যাপী বিরাট বাজারের জন্য হ্রদ অঞ্চলের ডুলুথ, শিকাগো, ডেট্রয়েটে সালফিউরিক অ্যাসিড, নাইট্রিক অ্যাসিড, সোডা অ্যাশ, কস্টিক সোডা প্রভৃতি ভারি রাসায়নিক শিল্পের ব্যাপক উন্নতি হয়েছে।

কৃষিজ কাঁচামাল ও বনজ সম্পদের প্রাচুর্য

উন্নত প্রযুক্তিবিদ্যার সাহায্যে কৃষিকাজের প্রসারের ফলে এখানে কৃষিভিত্তিক শিল্পের বিকাশ ঘটেছে। এছাড়া এই অঞ্চলের নিকটবর্তী বনভূমি থেকে কাগজ ও রেয়ন শিল্পের প্রয়োজনীয় বনজ কাঁচামাল সংগ্রহের সুবিধা আছে।

সুলভ জলবিদ্যুৎ

প্রধানত নায়াগ্রা জলপ্রপাত থেকে উৎপন্ন বিপুল জলবিদ্যুৎ হ্রদ অঞ্চলের ধাতু ও রাসায়নিক শিল্পের প্রয়োজনীয় বিদ্যুতের চাহিদা মিটিয়েছে। এছাড়া হ্রদ অঞ্চলের অন্যান্য স্থানেও প্রচুর জলবিদ্যুৎ উৎপন্ন হয়।

জলসম্পদের প্রাচুর্য 

সেন্ট লরেন্স নদী এবং পাঁচটি হ্রদ। এই অঞ্চলের শিল্পের জন্য প্রয়োজনীয় জলের বিপুল চাহিদা মেটাতে সক্ষম হয়েছে।

উন্নত পরিবহন ব্যবস্থা

গোটা হ্রদ অঞ্চলের পরিবহন ব্যবস্থায় সেন্ট লরেন্স নদী ও খালবাহিত জলপথগুলো খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুপিরিয়র, মিচিগান, হুরণ, ইরি, অন্টারিও এই পাঁচটি হ্রদ সেন্ট লরেন্স নদীর দ্বারা পরস্পর যুক্ত হলেও এরা সমতলে অবস্থিত না হওয়ার জন্য নায়াগ্রাসহ আরও কয়েকটি জলপ্রপাতের সৃষ্টি করেছে। এইসব জলপ্রপাতকে এড়িয়ে চলার জন্য ওয়েল্যাণ্ড, সিওয়ে ক্যানেল, সুক্যানেল প্রভৃতি গুরুত্বপূর্ণ খাল কাটা হয়েছে। ফলে সমুদ্রগামী জাহাজগুলো হ্রদ অঞ্চল থেকে অনায়াসেই সেন্ট লরেন্স নদী এবং বিভিন্ন খাল দিয়ে অনায়াসেই আটলান্টিক মহাসাগরে যেতে পারে।

লোহা ও কয়লা পরিবহনেও হ্রদ অঞ্চলের জলপথ অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুপিরিয়র হ্রদের পশ্চিমদিকে প্রাপ্ত আকরিক লোহা প্রধানত ডুলুথ বন্দরের মাধ্যমে ‘পিটস্বার্গ’ কয়লা খনি অঞ্চলে পাঠানো হয়। আবার ফিরতিপথে জাহাজগুলো পিটস্বার্গ, পশ্চিম ভার্জিনিয়া এবং মধ্যাঞ্চলের কয়লা, হ্রদ অঞ্চলের লৌহ-ইস্পাত কারখানায় নিয়ে আসে। এই দোলক পরিবহনের জন্য পরিবহন ব্যয় অনেক কমে যায়।

জলপথ ছাড়াও হ্রদ অঞ্চলের চারদিকে বহু সড়কপথ ও রেলপথ জালের মতো ছড়ানো আছে। এছাড়া হ্রদ অঞ্চলের বিমানপথও অতি উন্নত। হ্রদ অঞ্চলের শিকাগো পৃথিবীর অন্যতম বৃহৎ বিমানবন্দর।

বন্দরের নৈকট্য

হ্রদ অঞ্চলের শিকাগো, ডুলুথ প্রভৃতি বন্দরগুলো কাঁচামাল আমদানি এবং তৈরি মাল রপ্তানিতে সাহায্য করে এই অঞ্চলের শিল্পোন্নতির বিশেষ সহায়ক হয়েছে।

উন্নত প্রযুক্তিবিদ্যা

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীর অন্যতম উন্নত দেশ। এই দেশের বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের উদ্ভাবনী ক্ষমতা হ্রদ অঞ্চলের শিল্পোন্নতির বিশেষ সহায়ক হয়েছে।

ব্যাপক মূলধন বিনিয়োগ

হ্রদ অঞ্চলের করপোরেট হাউস এবং ধনী ব্যবসায়ী সমিতির প্রচুর মূলধন বিনিয়োগ এই অঞ্চলের শিল্প বিকাশে বিশেষ সহায়তা করেছে।

ঘন বসতি

হ্রদ অঞ্চলটি ঘন বসতিপূর্ণ হওয়ায় এখানে বিভিন্ন শিল্পের জন্য প্রয়োজনীয় শ্রমিক পেতে কোনো অসুবিধা হয় না। এছাড়া এই ঘনবসতি অঞ্চলে উৎপাদিত পণ্যের স্থানীয় চাহিদা সৃষ্টি করে।

শ্রমিকের প্রাচুর্য

জনবহুল হ্রদ অঞ্চলের শ্রমিক প্রাচুর্য (বিশেষত পরিশ্রমী নিগ্রো শ্রমিক) এই অঞ্চলের শিল্পোন্নতিতে যথেষ্ট সাহায্য করেছে।

চাহিদা

দেশে ও বিদেশে হ্রদ অঞ্চলের উৎপন্ন শিল্পদ্রব্যের প্রচুর চাহিদা থাকায় এখানকার শিল্প সামগ্রীর বাজারের অভাব হয় না।

■ অবস্থানগত এইসব সুবিধার জন্য হ্রদ অঞ্চলে লৌহ-ইস্পাত শিল্প [গ্যারি (মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম লৌহ-ইস্পাত কারখানা); শিকাগো, গ্যারি, হ্যামন্ড, ইন্ডিয়ানা হারবার, টলেডো, ক্লীভল্যাণ্ড, ডেট্রয়েট, বাফেলো, ডুলুথ, লোরেন প্রভৃতি], ইঞ্জিনিয়ারিং ও মোটরগাড়ি নির্মাণ শিল্প [ডেট্রয়েট (বিশ্বের বৃহত্তম মোটরগাড়ি নির্মাণ কেন্দ্র), টলেডো, শিকাগো, ক্লিভল্যান্ড, ফ্লিন্ট, পন্টিয়াক, লানসিং], রাসায়নিক শিল্প (শিকাগো, ডুলুথ, ডেট্রয়েট), জাহাজ নির্মাণ শিল্প (শিকাগো, ডুলুথ, ডেট্রয়েট), তৈলশোধনাগার (শিকাগো, ডুলুথ প্রভৃতি), বস্ত্রশিল্প (ক্লিভল্যান্ড), ডেয়ারী শিল্প এবং মাংস সংরক্ষণ ও রপ্তানি শিল্প [শিকার্গো (পৃথিবীর বৃহত্তম কসাইখানা ও মাংস রপ্তানি কেন্দ্র), সেন্টলুই, সেন্টপলস্], কৃত্রিম রবার ও টায়ার শিল্প (এব্রুন), ময়দা শিল্প (বাফেলো : বিশ্বশ্রেষ্ঠ ময়দা শিল্প কেন্দ্র) এবং অন্যান্য শিল্প গড়ে উঠেছে।

Leave a reply