Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

সামাজিক পরিবর্তনের প্রকৃতি সম্পর্কে লেখ।

সামাজিক পরিবর্তনের প্রকৃতি

সামাজিক পরিবর্তনের ধারণা বিশ্লেষণ করলে সামাজিক পরিবর্তনের প্রকৃতির ছবিটি ফুটে ওঠে। সামাজিক প্রকৃতিতে যে যে বিষয় জড়িত সেগুলো হল—

পরিবেশমূলক

সামাজিক পরিবর্তন ( social change) পরিবেশের ছত্রছায়ায় সংঘটিত হয়। সেই পরিবেশের অন্তর্ভুক্তিতে আছে প্রাকৃতিক পরিবেশ বা ভৌগোলিক পরিবেশ এবং সাংস্কৃতিক পরিবেশ। সামাজিক চেতনা পরিবেশ দ্বারা যেমন প্রভাবিত হয়, তেমনই পরিবেশও সমাজের মানুষের দ্বারা পরিবর্তিত হয়।

নানা বৈচিত্র্যে সমৃদ্ধ

সামাজিক পরিবর্তনে আসে নানা বৈচিত্র্য। এই বৈচিত্র্যময় পরিবর্তন কখনও একমুখী, কখনও বহুমুখী, কখনও ক্ষণস্থায়ী, কখনও দীর্ঘস্থায়ী, কখনও জনকল্যাণমূলক, কখনও বা জনকল্যাণের পরিপন্থী। সামাজিক পরিবর্তন মানবসভ্যতার চালিকাশক্তির বহুমুখীসূত্র ধরে সম্পাদিত হয়।

সুনির্দিষ্ট বন্ধননিরপেক্ষ

সামাজিক পরিবর্তন (social change) বৈচিত্র্যময়, কিন্তু কখননিরপেক্ষ। সমাজের সুনির্দিষ্ট রীতিনীতি, সংস্কার, বিশ্বাস প্রভৃতির কঠোর কখনের জালে বাঁধা থাকে না। সামাজিক পরিবর্তন নানা কারণে ঘটলেও এই কারণগুলো অস্থায়ী, কালের যাত্রাপথে এগুলোর পরিবর্তন ঘটে থাকে, এই পরিবর্তন অনিশ্চয়তাপূর্ণ। এই আপেক্ষিকতার জন্য সামাজিক পরিবর্তন সম্পর্কে আগে থেকে বোঝা বড়ো কঠিন।

কারণসমূহের ধারাবাহিকতা

বিভিন্ন কারণে সামাজিক পরিবর্তন হয়ে থাকে। তবে সামাজিক পরিবর্তন এবং সামাজিক পরিবর্তনের কারণসমূহের ধারাবাহিকতা অর্থাৎ পরম্পরা পরিলক্ষিত হয়।

নিরবচ্ছিন্নতা

সামাজিক পরিবর্তনের প্রকৃতি নিরবচ্ছিন্নতা । সামাজিক পরিবর্তন ( social change) এর মধ্যে নিরবচ্ছিন্নতা বজায় থাকে, কারণ সামাজিক পরিবর্তনের কারণগুলোর মধ্যে পরম্পরা বর্তমান। তাই প্রত্যেক সমাজের মাঝে যে ধারা বহমান, সেই ধারার প্রকৃতিতে থাকে নিরবচ্ছিন্নতা।

গতির ভিন্নতা

সামাজিক পরিবর্তনে (social change) অস্থিরতা ফুটে ওঠে। কোনো কোনো ক্ষেত্রে সামাজিক পরিবর্তনের গতি হয় দ্রুত, আবার কোনো কোনো ক্ষেত্রে এর গতি হয় ধীর। তাই প্রত্যেক সমাজেই সামাজিক পরিবর্তন ঘটলেও পরিবর্তনের গতি সকল সমাজে সমান হয় না।

ব্যক্তিকেন্দ্রিক নয়, এটি সমাজকেন্দ্রিক সামাজিক পরিবর্তন (social change)

শুধু ব্যক্তিস্বার্থের প্রতিফলক নেয়। এই পরিবর্তন সমাজকেন্দ্রিক। এটি সমাজের সকল সম্প্রদায়কে (whole community) প্রভাবিত করে। সুতরাং সামাজিক পরিবর্তনের প্রকৃতিতে আছে ব্যক্তিনিরপেক্ষতা, আছে সমাজকেন্দ্রিক সমগ্রতা।

স্বাভাবিকতা

সামাজিক পরিবর্তন (social change) প্রকৃতির স্বাভাবিক ধারায় বহমান এক প্রক্রিয়াগত ফল। অবশ্য কালের যাত্রাপথে প্রয়োজনের তাগিদে ব্যক্তিবর্গের উদ্যোগের ফলশ্রুতিতেও এ পরিবর্তন আসতে পারে। তবু সামাজিক স্বাস্থ্য, প্রকৃতিপুষ্ট হয়ে স্বাভাবিক ধারায় বহমান হওয়ায় সামাজিক পরিবর্তন নানা বৈচিত্র্যে ভরপুর থাকে।

সর্বজনীন বিষয়

সামাজিক পরিবর্তন সর্বজনীন। আদি যুগ থেকে বর্তমান যুগ পর্যন্ত এই বিরাট ব্যাপ্তিকালে এই পরিবর্তন পরিলক্ষিত হয়ে চলেছে। এখানে স্থবিরতা অবলুপ্ত। এই পরিবর্তন সকল ক্ষেত্রে উদ্দিষ্ট।

পরিকল্পিত ও অপরিকল্পিত

সামাজিক পরিবর্তন হতে পারে পরিকল্পিত, আবার হতে পারে অপরিকল্পিত। সমাজের আঙিনাকে আরও সুন্দর করতে সামাজিক পরিবর্তনের গতি-প্রকৃতি নির্ধারণ ও সামাজিক আদর্শ বাস্তবায়নের ক্ষেত্রে মানুষ সুপরিকল্পিত কর্মসূচি গ্রহণ করে থাকে। আবার সামাজিক পরিবর্তন যেমন—— সুনামি, খরা, বন্যা প্রভৃতি অপরিকল্পিতভাবে হতে পারে, যেখানে কোনো কল্পনাপ্রসূত অগ্রিম সূচি থাকে না।

প্রকৃতি, গতি ও মাত্রার পরিবর্তন

সামাজিক পরিবর্তনের প্রকৃতি, গতি ও যারা যুগের বা কালের ধারা প্রভাবিত হয়, কারণ এই পরিবর্তন কালের সঙ্গে সম্পর্কযুক্ত। তাই যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে সামাজিক পরিবর্তন ঘটে থাকে।

ফলাফল 

তাৎক্ষণিক বা দীর্ঘকালীন কিছু সামাজিক পরিবর্তনের ফল তাৎক্ষণিকভাবে আসে, আবার কিছু ফল পেতে দীর্ঘকাল পেরিয়ে যায়। সুতরাং, সামাজিক পরিবর্তনের ফলাফল কালগত মেয়াদভিত্তিক এক প্রক্রিয়া।

Leave a reply