Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

মিরাট ষড়যন্ত্র মামলা সম্পর্কে টীকা লেখ।

মিরাট ষড়যন্ত্র মামলা সম্পর্কে টীকা লেখ।

প্রথম বিশ্বযুদ্ধের পর বিশেষত ভারতের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার পর ভারতে কমিউনিস্টদের নেতৃত্বে শ্রমিক আন্দোলনের ধারাবাহিকতা লক্ষ্য করা যায়। ১৯২০-এর দশকে ভারতে শ্রমিক শ্রেণির মধ্যে সাম্যবাদী আদর্শের প্রচার ও প্রভাব এবং শ্রমিক অসন্তোষের মাত্রা বৃদ্ধি পাওয়ায় সরকারি মহলে দুশ্চিন্তা শুরু হয়। জঙ্গি শ্রমিক আন্দোলন দমনের জন্য কর্তৃপক্ষ নানারকম পদক্ষেপ নিতে সচেষ্ট হয়। পাশাপাশি শ্রমিক সংগঠক ও কমিউনিস্ট নেতাদের দমনের নীতি গ্রহণ করা হয় এবং এক্ষেত্রে উল্লেখযােগ্য ছিল মিরাট ষড়যন্ত্র মামলা (১৯২৯ খ্রিঃ)।

মিরাট ষড়যন্ত্র মামলা 

১৯২৯ সালের ২০ শে মার্চ দেশে ব্যাপক তল্লাসী চালিয়ে ৩৩জন শীর্ষস্থানীয় কমিউনিস্ট ও শ্রমিক সংগঠককে গ্রেপ্তার করা হয়। ব্রিটিশ রাজশক্তির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযােগে এরা গ্রেপ্তার হয়েছিলেন। যাদের গ্রেপ্তার করা হয়েছিল তাদের মধ্যে ছিলেন মুজফফর আহমদ, ধরণী গােস্বামী, এস.এ. ডাঙ্গে, মিরাজকর, ডঃ জি. অধিকারী, পি.সি. যােশী, যােগলের প্রমুখ কমিউনিস্ট নেতৃবৃন্দ এবং দুজন ব্রিটিশ কমিউনিস্ট ব্রাডলে ও ফিলিপ স্প্যাট। এঁরা সকলেই ঐতিহাসিক মিরাট ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হন। সাড়ে চার বছর মামলা চলার পর ১৯৩৩ সালের আগস্টে মামলা প্রত্যাহৃত হয়।

মিরাট ষড়যন্ত্র মামলার প্রতিক্রিয়া 

ঐতিহাসিক অমলেশ ত্রিপাঠী দেখিয়েছেন যে, কেবলমাত্র কমিউনিস্ট নেতারাই মিরাট ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হননি, কংগ্রেসের আটজন গুরুত্বপূর্ণ সদস্যও এই মামলায় অভিযুক্ত হয়েছিলেন। যাইহােক, মিরাট ষড়যন্ত্র মামলার প্রভাব বা প্রতিক্রিয়াগুলি ছিল – এর প্রতিক্রিয়ারূপে জওহরলাল নেহরু এই রায়কে “শ্রমিক আন্দোলনের প্রতি সরকারের আক্রমণাত্মক নীতিরূপে অভিহিত করে” এই মামলায় অভিযুক্ত আসামীদের সমর্থনে দেশে-বিদেশে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। বিজ্ঞানী আইনস্টাইন এবং ঐতিহাসিক এইচ.জি.ওয়েলস্ প্রমুখ মিরাট ষড়যন্ত্র মামলার বিরুদ্ধে প্রতিবাদ করেন।

মিরাট ষড়যন্ত্র মামলার প্রভাব 

মিরাট ষড়যন্ত্র মামলা ভারতের শ্রমিক আন্দোলনের ইতিহাসে ছিল এক তাৎপর্যপূর্ণ ঘটনা কারণ – (১) এই মামলা ভারতে শ্রমিক ও কমিউনিস্ট আন্দোলনে সাময়িকভাবে ভাটার সৃষ্টি করেছিল। (২) এই মামলার রায়ে কংগ্রেস ও কমিউনিস্ট দলের প্রচারকার্য নিষিদ্ধ বলে ঘােষণা করা হয়েছিল। ফলে কমিউনিস্টদের অনেকেই স্থানীয়স্তরে কংগ্রেস সােসালিস্ট পার্টির ছত্রচ্ছায়ায় শ্রমিক কৃষকদের মঙ্গলের স্বার্থে কাজ শুরু করেছিলেন।

Download PDF

Please wait..
If the download didn’t start automatically, click here.

Leave a reply