Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

মহাবিষুব ও জলবিষুব কাকে বলে ?

মহাবিষুব ও জলবিষুব

মহাবিষুব : লাতিন শব্দ ‘ Equinox ’ ( ইকুইনক্স ) -এর বাংলা প্রতিশব্দ ‘ বিষুব ’ এবং শব্দটির অর্থ ‘ সমান রাত্রি ‘ ( Equi = equal , nox = night ) । ব্যাবহারিক ক্ষেত্রে যেদিন পৃথিবীর সর্বত্র দিন ও রাত্রির দৈর্ঘ্য সমান ( ৭২ ঘণ্টা দিন ও ১২ ঘণ্টা রাত্রি ) হয় , সেই বিশেষ দিনটিকে বলে বিষুব ।

সূর্যের চারদিকে পরিক্রমণ করতে করতে ২১ শে মার্চ তারিখে পৃথিবী তার কক্ষের এমন এক স্থানে অবস্থান করে যে , ওইদিন মধ্যাহ্ন সূর্যরশ্মি ঠিক লম্বভাবে নিরক্ষরেখার ওপর পড়ে এবং উত্তর ও দক্ষিণ গোলার্ধ সূর্য থেকে সমান দূরে থাকে । এর ফলে ওইদিন পৃথিবীর সর্বত্র দিনরাত্রির দৈর্ঘ্য সমান হয় । এই সময় উত্তর গোলার্ধে বসন্ত ঋতু বিরাজ করে বলে ২১ শে মার্চের বিশেষ দিনটিকে মহাবিষুব ( Vernal or Spring equinox ) বলা হয় ।

জলবিষুব : যেদিন পৃথিবীর সর্বত্র দিন ও রাত্রির দৈর্ঘ্য সমান ( ১২ ঘণ্টা দিন ও ১২ ঘণ্টা রাত্রি ) , সেই বিশেষ দিনটিকে বলে বিষুব । সূর্যকে প্রদক্ষিণ করতে করতে ২৩ শে সেপ্টেম্বর পৃথিবী তার কক্ষপথের এমন এক  জায়গায় অবস্থান করে যে , মধ্যাহ্ন সূর্যরশ্মি ঠিক লম্বভাবে নিরক্ষরেখার ওপর পড়ে । এর ফলে ওইদিন উত্তর ও দক্ষিণ — দুই মেরু থেকেই সূর্য সমান দূরত্বে অবস্থান করে । এজন্য ওইদিন পৃথিবীর সর্বত্র দিন ও রাত্রির দৈর্ঘ্য সমান হয় । এই সময় উত্তর গোলার্ধে শরৎকাল থাকে , তাই ২৩ শে সেপ্টেম্বরের দিনটিকে বলা হয় জলবিষুব ( Autumnal equinox ) ।

Comments ( 1 )

  1. Bhalo

Leave a reply