Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

দাঁতাত কাকে বলে?

দাঁতাত কী বা দাঁতাত কাকে বলে

দাঁতাত বলা হয় আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে দুই বা ততোধিক দেশের মধ্যে উত্তেজনা হ্রাস ঘটিয়ে স্বাভাবিক সহাবস্থানমূলক সম্পর্ক তৈরীর প্রক্রিয়াকে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ান এই দুই মহাশক্তিধর রাষ্ট্রের মধ্যে যে ঠান্ডা যুদ্ধ শুরু হয়েছিল তার তীব্রতা কখনও বেড়েছিল কখনও বা প্রশমিত হয়েছিল।

চল্লিশের দশকের শেষদিক থেকে শুরু করে ষাটের দশকের মাঝামাঝি সময়কাল পর্যন্ত এই দুই মহাশক্তিধর রাষ্ট্রের মধ্যে সংঘাত চরম আকার ধারণ করেছিল, যদিও স্ট্যালিনের মৃত্যুর পর ক্রুশ্চেভ সোভিয়েত ইউনিয়ানের রাষ্ট্রপতি হয়ে পঞ্চাশের দশকের মধ্যভাগে উভয় রাষ্ট্রের মধ্যে সহাবস্থানমূলক অবস্থানের একটি প্রচেষ্টা চালিয়েছিলেন (১৯৫৯ সালে ক্রুশ্চেভ আইজেনহাওয়ারের মধ্যে ক্যাম্প ডেভিড বৈঠকের কথা বলা যায় )। যদিও এই প্রচেষ্টা ঠাণ্ডা যুদ্ধের অবসান ঘটাতে পারেনি এবং কিউবা ক্ষেপনাস্ত্র সংকট (১৯৬২) ভিয়েতনামে মার্কিনী আগ্রাসনের প্রাথমিক পর্বে উভয় রাষ্ট্রের মধ্যে টেনশন বৃদ্ধি পেয়েছিল।

তবে ষাটের দশকের শেষদিক থেকে শুরু করে পরবর্তী দশ বছর সময়কাল মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ানের মধ্যে এক নমনীয় এবং সহাবস্থানমূলক সম্পর্ক তৈরী হয়েছিল আন্তরাষ্ট্র সম্পর্কের ক্ষেত্রে পরিবর্তিত এই পরিস্থিতি বা অবস্থাই দাঁতাত নামে পরিচিত। তবে দাঁতাতের মধ্যে দিয়ে উভয় রাষ্ট্রের প্রতিদ্বন্দ্বিতার বা বৈরিতার অবসান ঘটেনি, সাময়িক শান্তির পরিবেশ রচিত হয়েছিল মাত্র।

দাঁতাত একটি ফরাসী শব্দ দাঁতাত শব্দের অর্থ উত্তেজনার প্রশমন এবং বন্ধুত্বের পুনঃপ্রতিষ্ঠা। আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে দুই বা ততোধিক দেশের মধ্যে উত্তেজনা হ্রাস ঘটিয়ে স্বাভাবিক সহাবস্থানমূলক সম্পর্ক তৈরীর প্রক্রিয়াকে দাঁতাত বলা হয়ে থাকে এবং এটি ছিল দাঁতাত এর উদ্দেশ্য।

দাঁতাত শব্দটি প্রথম ব্যবহার করেন ফরাসী রাষ্ট্রপতি দ্য গল । পঞ্চাশের দশকে ফরাসী রাষ্ট্রপতি দ্য গল দাঁতাত শব্দটি প্রয়োগ করে আশা করেছিলেন যে পূর্ব এবং পশ্চিমের মধ্যে সম্পর্ক নানান কারণে সহজ হয়ে উঠবে। সাধারণভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ানের মধ্যে সম্পর্ক নির্ধারণের ক্ষেত্রে দাঁতাত শব্দটি প্রযোজ্য হলেও কোরাল বেলের মত রাষ্ট্রতত্ত্ববিদ মার্কিব যুক্তরাষ্ট্রের সঙ্গে সোভিয়েত ইউনিয়ান এবং চীনের সম্পর্কের উন্নতিকেও দাঁতাত রূপে চিহ্নিত করেছেন, তাঁর মতে যে কোন দুই রাষ্ট্রের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতিকে প্রশমিত করাকেই দাঁতাত রূপে চিহ্নিত করা যেতে পারে। তবে প্রচলিত ইতিহাসচর্চায় রুশ মার্কিন আন্তরাষ্ট্র সম্পর্কের প্রেক্ষিতেই দাঁতাতকে দেখা হয়ে থাকে।

মার্কিন কূটনীতিবিদ হেনরি কিসিঞ্জার দাঁতাতকে দেখেছেন ‘a mode of management of adversary power’ হিসাবে। অনুরূপভাবে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিকসন কংগ্রেসে দাঁতাত শব্দটিকে ব্যবহার করেছিলেন সোভিয়েত ইউনিয়ানের সঙ্গে সহযোগিতা ও বোঝাপড়ার সম্পর্ক গড়ে তোলার প্রয়োজনিয়তা প্রসঙ্গে। অনুরুপভাবে সোভিয়েত রাশিয়াও শান্তিপূর্ণ সহাবস্থানের বিষয়টিকে দাঁতাতের প্রতিশব্দ রূপে গ্রহণ করেছিল।

Leave a reply