Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

ফ্রান্সের ইতিহাসে জুলাই বিপ্লবের (১৮৩০ খ্রি.) গুরুত্ব/প্রভাব আলােচনা করাে।

ফ্রান্সের ইতিহাসে জুলাই বিপ্লবের (১৮৩০ খ্রি.) গুরুত্ব/প্রভাব আলােচনা করাে।

জুলাই বিপ্লব ফ্রান্সের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছিল। জুলাই বিপ্লবের ফলে একটি রাজবংশের জায়গায় আর-একটি রাজবংশ ফ্রান্সের সিংহাসনে অধিষ্ঠিত হয়, যার ফলে উচ্চ বুর্জোয়াশ্রেণির অধিকারের পুনঃপ্রতিষ্ঠা ঘটে।

ফ্রান্সের ইতিহাসে জুলাই বিপ্লবের গুরুত্ব/প্রভাব

ঐতিহাসিক ই. লিপসন বলেছেন—জুলাই বিপ্লব ফ্রান্সের ইতিহাসে এক অতি গুরুত্বপূর্ণ অধ্যায় রচনা করে। ১৮৩০ খ্রিস্টাব্দের এই বিপ্লবের গুরুত্ব হল—

বুরবোঁ স্বৈরতন্ত্র রােধ

ভিয়েনা সম্মেলনে গৃহীত ন্যায্য অধিকার নীতির ভিত্তিতে ফ্রান্সে স্বৈরাচারী বুরবো রাজবংশের যে পুনঃপ্রতিষ্ঠা ঘটেছিল জুলাই বিপ্লবের মাধ্যমে তার পতন ঘটে এবং লুই ফিলিপের নেতৃত্বে অর্লিয়েন্স রাজবংশের অধীনে ফ্রান্সে নিয়মতান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

রাজা বদল

জুলাই বিপ্লবের ফলে বুরবো রাজবংশের রাজা চালর্স স্কটল্যান্ডে পলায়ন করেন, সিংহাসনে বসেন অলিয়েন্স বংশীয় শাসক লুই ফিলিপ। এর পাশাপাশি ‘ফ্রান্সের রাজা’ এই উপাধির পরিবর্তে ‘ফরাসিদের রাজা’—এই উপাধি চালু হয়।

জাতীয় পতাকার পরিবর্তন

বিদায়ি বুরবো বংশের লিলিফুল আঁকা সাদা রঙের পতাকার পরিবর্তে সাদা, লাল ও নীল রঙের পতাকা গৃহীত হয়।

গণতান্ত্রিক অধিকার

জুলাই বিপ্লবকে ১৭৮৯-এর বিপ্লবের পরিপূরক বলা যেতে পারে। কারণ এই বিপ্লবের ফলেই ধর্মনিরপেক্ষতা, ব্যক্তিস্বাধীনতা প্রভৃতি গণতান্ত্রিক অধিকার ফ্রান্সে স্থায়ীভাবে প্রতিষ্ঠিত হতে শুরু করে। তাই ই, লিপসন বলেছেন—১৮৩০-এর বিপ্লব ছিল ১৭৮৯-এর বিপ্লবের পরিপূরক।

মধ্যবিত্তের উত্থান

অভিজাত ও যাজকশ্রেণির ক্ষমতা সেখানে চিরতরে লােপ পায়, মধ্যবিত্ত শ্রেণি প্রাধান্য পেতে শুরু করে। যাদের ত্যাগ ও রক্তক্ষরণে বিপ্লব জয়যুক্ত হয়েছিল সেই নিম্ন সম্প্রদায়ভুক্ত ফরাসিবাসীদের সামাজিক অবস্থানের খুব বেশি হেরফের ঘটেনি।

ভােটাধিকার

এই বিপ্লবের ফলে ফ্রান্সে নিয়মতান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠিত হওয়ায় সেখানে ভােটাধিকার গুরুত্ব পায়। নির্বাচন আইন সংশােধনের মাধ্যমে ভােটারের সংখ্যা দ্বিগুন করা হয়। ভােটাধিকার পান কমপক্ষে ২৫ বছর বয়সি এবং বাৎসরিক ২০০ ফ্রা কর দেন এমন ব্যক্তিরা।

প্রতিনিধিসভার ক্ষমতা

ফ্রান্সে প্রতিনিধিসভার ক্ষমতা বৃদ্ধি করে তার ওপর আইন প্রণয়নের সমস্ত ক্ষমতা অর্পণ করা হয়। প্রতিনিধিসভার সদস্য হওয়ার বয়সসীমা চল্লিশ থেকে কমিয়ে ত্রিশ করা হয়।

ধর্মের সমানাধিকার

রােমান ক্যাথােলিক ধর্মকে যে বিশেষ অধিকার দান করা হয়েছিল সে সবের অবসান ঘটানাে হয়। সকল ধর্মের সমানাধিকার স্বীকৃতি পায়। চার্চের নিয়ন্ত্রণ থেকে শিক্ষাব্যবস্থাকেও মুক্ত করা হয়।

উপসংহার

জুলাই বিপ্লবের ভাবাদর্শে উদ্বুদ্ধ হওয়ার ফলে ফরাসিদের সুন্দর রাষ্ট্রজীবনের বাসনা অনেকটাই পূরণ হয়। তাই ঐতিহাসিক এইচ. এ. এল. ফিসার বলেছন—প্যারিসে সংগঠিত জুলাই বিপ্লব সমগ্র ফ্রান্সের ভাগ্য নির্ধারণ করেছিল।

Read More

Leave a reply