Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

ভারতের অভ্র উত্তোলক অঞ্চল সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।

ভারতের অভ্র উত্তোলক অঞ্চল সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।

ভারতের অভ্র উত্তোলক অঞ্চল

পেগমাটাইট নামে যে পাথরের মধ্যে অভ্র থাকে , সেই পাথরটির অনিয়মিত বণ্টন এবং পাথরটির মধ্যে সবসময় একই পরিমাণে অভ্র না থাকার কারণে ভারতের মোট অভ্র সঞ্চয়ের সঠিক পরিমাণ কত এখনও তা পুরোপুরি জানা সম্ভব হয়নি। তবে ‘ জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ’ , ইন্ডিয়ান ব্যুরো অব মাইনস ‘ প্রভৃতি সংস্থার সর্বশেষ সমীক্ষা অনুসারে ভারতের ভূগর্ভে অভ্র সঞ্চয়ের আনুমানিক পরিমাণ প্রায় ৬০ হাজার টন। অন্ধ্রপ্রদেশ , রাজস্থান , ঝাড়খণ্ড , বিহার প্রভৃতি রাজ্যের ভূগর্ভে অধিকাংশ অভ্র সঞ্চিত আছে।

ভারতের চারটি রাজ্য — অন্ধ্রপ্রদেশ , রাজস্থান , ঝাড়খণ্ড ও বিহারে যথেষ্ট পরিমাণে অভ্র উত্তোলিত হয়। অভ্র উত্তোলনে অন্ধ্রপ্রদেশের স্থান প্রথম , রাজস্থানের দ্বিতীয় , ঝাড়খণ্ড তৃতীয় এবং বিহার চতুর্থ।

অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলার গুডুর , কাভালি , রাপুর প্রভৃতি স্থানে অভ্র উত্তোলিত হয়। ২০০১-০২ সালে ভারতের মোট অভ্র উত্তোলনের শতকরা প্রায় ৭৩ ভাগ অন্ধ্রে উত্তোলিত হয়।

রাজস্থানের জয়পুর , আজমীর , ভিলওয়াড়া , উদয়পুর জেলায় অভ্র খনিগুলি অবস্থিত।

ঝাড়খণ্ডের হাজারিবাগ জেলার কোডার্মা , ডোমচাঁচ , ধাব , মাসনোডি , পরসাবাদ প্রভৃতি স্থানে অভ্র উত্তোলিত হয়। এরমধ্যে কোডার্মা থেকে সবচেয়ে বেশি অভ্র পাওয়া যায়।

বিহারের গয়া জেলার সিঙ্গুর , রাজৌলি , ডাবুর ; মুঙ্গের জেলার চাকাই , নওয়ান্দি ও মহেশ্রী ; ভাগলপুর জেলার মহেশপুর ও ফুলবাড়ি থেকে অভ্র উত্তোলিত হয়। কেরালা , তামিলনাড়ু , মধ্যপ্রদেশ প্রভৃতি রাজ্যেও সামান্য অভ্র সঞ্চিত আছে।

Leave a reply