Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা কী ছিল আলোচনা করো।

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা

১৭৮৯ খ্রিস্টাব্দের ১৪ জুলাই ফরাসি বিপ্লবের সূচনা হলেও এর ক্ষেত্র কিন্তু অনেক আগে থেকেই দীর্ঘদিন ধরে সঞ্চিত হয়ে বারুদের স্তূপে পরিণত হয়। মানুষের ওই পুঞ্জীভূত আক্রোশে অগ্নিসংযোগের কাজটি করেন দার্শনিকগণ। মানবদরদি দার্শনিকরা ব্যক্তিস্বাধীনতা, গণতন্ত্র ও জাতীয়তাবাদের আদর্শে ফ্রান্সের দীর্ঘদিনের অবহেলিত, নিপীড়িত, নিগৃহীত মানুষগুলিকে বিপ্লবের আদর্শে উদ্বুদ্ধ হতে অনুপ্রাণিত করেন।

(১) মন্তেস্ক (১৬৮৯-১৭৫৫ খ্রি.)-র অবদান

ব্যারন চার্লস ডি মস্তেস্ক হলেন ফ্রান্সে যুক্তিবাদের প্রথম ব্যাখ্যাকার। বিখ্যাত স্পিরিট অব লজ (‘আইনের মর্ম’) গ্রন্থে তিনি ‘রাজার ঈশ্বর-প্রদত্ত ক্ষমতা’ মতবাদের তীব্র সমালোচনা করেন। এ ছাড়াও তিনি রাষ্ট্রীয় ক্ষমতার পৃথকীকরণ অর্থাৎ আইন, শাসন ও বিচার বিভাগকে পৃথক করার পরামর্শ দেন। দি পার্সিয়ান লেটারস্ নামক আর-একটি গ্রন্থে মস্তেস্ক ফরাসি অভিজাতশ্রেণির সমালোচনা করনে। ‘গ্রেটনেস অ্যান্ড ডোডেন্স অব দ্য রোমান্স’ মস্তেস্কু রচিত অপর একটি গ্রন্থ।

(২) ভলতেয়ার (১৬৯৪-১৭৭৮ খ্রি.)-এর অবদান

ফ্রাঁসোয়া মারি আরোয়েও ভলতেয়ার ছিলেন একাধারে কবি, নাট্যকার, প্রাবন্ধিক, ঐতিহাসিক ও দার্শনিক। তিনি তাঁর লেখনীর মাধ্যমে সেসময়কার ফ্রান্সের ক্যাথেলিক গির্জার দুর্নীতি ও রাষ্ট্রের অনাচারগুলি জনগণের সামনে তুলে ধরেন। ‘কাঁদিদ’ ও ‘লেতর ফিলজফিক’ তাঁর দুটি বিখ্যাত গ্রন্থ।

(৩) রুশো : (১৭১২-১৭৭৮ খ্রিঃ)-র অবদান

ফরাসি চিন্তানায়কদের মধ্যে জাঁ জ্যাকরুশো ছিলেন সবচেয়ে জনপ্রিয়, প্রগতিশীল ও বিখ্যাত ব্যক্তি। তাঁর লেখা সামাজিক চুক্তি গ্রন্থটি বিপ্লবের বাইবেল-রূপে পরিচিত। এই গ্রন্থে তিনি রাজার ঐশ্বরিক অধিকার তত্ত্বের সামালোচনা করেন। তাঁর অপর গ্রন্থ ‘অসাম্যের সূত্রপাত’-এ তিনি লেখেন, মানুষ সমানাধিকার নিয়েই জন্মায়। কিন্তু লোভী ও স্বার্থপর সমাজব্যবস্থা মানুষকে বঞ্চিত করে। রুশো তাঁর ‘Discourse of Arts and Science’ গ্রন্থে সহজ সরলভাবে জীবনযাপন করাই মানুষের আদর্শ বলে মত প্রকাশ করেন। রুশো তাঁর আত্মজীবনী ‘কর্নফেশাস’, ‘ডিসকোর্স অন পলিটিক্যাল ইকোনমি’ এবং ‘এ মিল’ ইত্যাদি গ্রন্থ রচনার মাধ্যমে ফরাসিবাসীর মনোজগতে বিপ্লবী মানসিকতা গড়ে তোলেন।

(৪) মাবলি

মাবলি সামন্তপ্রভুদের সমালোচনার পাশাপাশি বিত্তবান শ্রেণির সামাজিক অবিচারের কথা তাঁর লেখনীর মধ্যে তুলে ধরেছিলেন। তিনি মনে করতেন সাম্য ও সম্পত্তির সামাজিকীকরণ সাধারণ মানুষের সুখের গুরুত্বপূর্ণ শর্ত। তিনি প্রজাতন্ত্র ও গণতন্ত্রের আদর্শে বিশ্বাসী ছিলেন।

(৫) বিশ্বকোশ প্রণেতাদের অবদান

অন্যান্য ফরাসি দার্শনিকদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন দিদেরো, দ্য এলেমবার্ট প্রমুখ। এঁরা বিশ্বকোশ প্রণেতা নামে পরিচিত। ৩৫ খণ্ডে সম্পূর্ণ এই গ্রন্থে প্রচলিত রাষ্ট্র ও ধর্মীয় সমাজব্যবস্থার ত্রুটিবিচ্যুতি সম্পর্কে বিস্তৃত আলোচনা থাকায় এটি সমাজে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে।

(৬) ফ্রিজিওক্রাটসদের অবদান

ফিজিওক্রাটস্ নামে একদল অর্থনীতিবিদ এই সময় ফ্রান্সে প্রচলিত অর্থনীতির কঠোর সমালোচনা করেন। কুইসনে ছিলেন এঁদের মধ্যে অন্যতম। এঁরা অবাধ-বাণিজ্যের সমর্থক ছিলেন। ফরাসি বিপ্লবে এঁদের প্রভাবও কম ছিল না।

Leave a reply