Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

হার্ডওয়্যার এর কাজ বা গুরুত্ব বা প্রয়োজনীয়তা বা তাৎপর্য্য ব্যাখ্যা কর।

হার্ডওয়্যার এর কাজ বা গুরুত্ব বা প্রয়োজনীয়তা

বিংশ শতাব্দীতে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে যে বিশাল উন্নতি ঘটেছে তার ফল স্বরূপ এই Hardware প্রযুক্তি Hardware প্রযুক্তি বলতে বিভিন্ন ধরণের শিক্ষাক্ষেত্রে বিশেষভাবে সহায়তা করে থাকে। Hardware ব্যবহারের ফলে শিক্ষা প্রক্রিয়া যেমন অনেক সহজ হয়েছে তেমনি শ্রম ও অর্থের অপচয় হ্রাস পেয়েছে। বিভিন্ন ধরণের Hardware গুলি শিক্ষাক্ষেত্রে বিশেষ ভাবে কাজে লাগে। যেমন-

সময় ও শ্রমের অপচয় হ্রাস: Hardware শিক্ষাক্ষেত্রে প্রয়োগের ফলে শিক্ষার্থীর ও শিক্ষকের অর্থাৎ উভয়েরই সময়, শ্রম ও শক্তির অপচয়ের হ্রাস ঘটেছে।

আগ্রহের সঞ্চার

Hardware এর অনেক যন্ত্রপাতি যেগুলি শিক্ষা ক্ষেত্রে প্রয়োগ করা হয় সেগুলি গতিশীল। এই গতিময়তার জন্য চিত্রগুলি শিক্ষার্থীদের মনে রেখাপাত করে। ফলে বিষয়বস্তুর প্রতি আগ্রহের সঞ্চার ঘটে।

প্রেষণা জাগরণ

শিক্ষার্থীদের মধ্যে Hardware প্রেষণা জাগরিত করতে নানা ভাবে সহায়তা করে। দূরদর্শনের দ্বারা কোনো দেশের শিক্ষাব্যবস্থা, সমাজব্যবস্থা ও আর্থিক ব্যবস্থা দেখে শিক্ষার্থীদের মদ্যে প্রেষণার উদ্রেক হয়ে থাকে।

সহজেই উপলব্ধি

এর দ্বারা শিক্ষণীয় বিষয়বস্তু শিক্ষার্থীদের সামনে শিক্ষক মহাশয় উপস্থাপন করলে ইহা সজীব ও প্রাণবন্ত হয়ে ওঠে। ফলে জটিল বিষয়বস্তু শিক্ষার্থীরা সহজেই বুঝতে পারে।

আত্ম সক্রিয়তার বিকাশ

এই প্রযুক্তি শিক্ষাক্ষেত্রে প্রয়োগ করার ফলে শিক্ষার্থীদের মধ্যে আত্মসক্রিয়তা ও আত্মবিকাশের জাগরণের প্রবণতা বৃদ্ধি পেয়েছে।

তথ্য সংগ্রহে সহায়তা

এই প্রযুক্তির দ্বারা শিক্ষক শিক্ষার্থী সকলে সহজেই বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করে সমৃদ্ধ হতে পারে।

আনন্দের সঞ্চার

ইহা শিক্ষার্থীদের কাছে সর্বদা আনন্দসঞ্চার করে। ফলে শিক্ষার্থীরা শিখনের ক্ষেত্রে এই প্রযুক্তি প্রয়োগে বেশি আগ্রহী।

দক্ষতা বৃদ্ধিতে সহায়তা

Hardware ব্যবহার করার ফলে শিক্ষক শিক্ষার্থী উভয়েই ইহাতে রপ্ত হয়ে ওঠে। ফলে নানা প্রযুক্তি পরিচালনার ক্ষেত্রে দক্ষতা অর্জন করে থাকে।

বিদ্যালয়ে তথ্য সংরক্ষণ

এই প্রযুক্তির দ্বারা শিক্ষাপ্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য সংরক্ষিত করে রাখা সম্ভব। যেমন- অফিসিয়াল রেকর্ড, সরকারী কাগজপত্র, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীর বেতন, শিক্ষার্থীদের নানা তথ্য ও তাঁদের মূল্যায়ন প্রভৃতি Hardware-এর মাধ্যমে সংরক্ষিত, মূল্যায়ন ও পর্যালোচনা করা সম্ভব।

গবেষকের তথ্য সংগ্রহে

এই Hardware যন্ত্রপাতির দ্বারা গবেষক এই নির্দিষ্ট স্থানে বসে গবেষণার নানা তথ্য সংগ্রহ করতে পারে। এছাড়া গবেষকের গবেষণার মান বৃদ্ধিতে ইহা নানা বাবে সহায়তা করে।

অবসর বিনোদন

অবসর বিনোদনের অন্যতম মাধ্যম হল Hardware প্রযুক্তি। শিক্ষার্থী থেকে শুরু করে সর্বস্তরের সামাজিক ব্যক্তিবর্গ অবসর বিনোদনের জন্য এই মাধ্যমটিতে স্বাচ্ছন্দবোধ করে। বর্তমান অবসর বিনোদনের ক্ষেত্রে এর জনপ্রিয়তা সর্বাধিক।

ব্যাবসা বাণিজ্যের হিসাব রক্ষণের ক্ষেত্রে

Hardware কেবলমাত্র শিক্ষা ক্ষেত্রের মধ্যেই সীমাবদ্ধ নয়, বিভিন্ন ব্যবসা বাণিজ্য সম্পর্কে খোঁজ খবর নেওয়া, তথ্য সংরক্ষণ করা প্রভৃতির ক্ষেত্রে Hardware-র গুরুত্বপূর্ণ ভূমিকা বহন করে চলেছে।

Hardware প্রযুক্তি বর্তমানে সমাজব্যবস্থায় গুরুত্বপূর্ণ এক মাধ্যম সমাজের প্রত্যেক শ্রেণীর বা স্তরের জনগন এই প্রযুক্তির উপর নানা ভাবে নির্ভরশীল, বর্তমানে সমাজ ব্যবস্থা Hardware প্রযুক্তি ছাড়া একেবারে অচল। যতদিন অতিবাহিত হবে ততই এর কাজের প্রসারতা বা গুরুত্ব বৃদ্ধি পাবে, সে বিষয়ে কোন সন্দেহ নেই।

Leave a reply