Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

কিংবদন্তি বা বীরগাথা (Legends)-র সংজ্ঞা ও বৈশিষ্ট্য লেখাে।

কিংবদন্তি বা বীরগাথা

কিংবদন্তির সংজ্ঞা

সাধারণত বিশেষ কোনাে অঞ্চলে সংঘটিত কোনাে ঘটনা বা চরিত্রকেন্দ্রিক কাহিনি যা সেই অঞ্চলের মানুষ প্রজন্ম পরম্পরায় মনে রাখে এবং বিশ্বাস করে ও পরবর্তী প্রজন্মের কাছে প্রচার করে, তাকে কিংবদন্তি বলে।

মৌখিক ইতিহাসে এক প্রধান উপাদান হল কিংবদন্তির কাহিনি বা বীরগাথা (Legends)। সত্য, মিথ্যা, সম্ভাবনা—এই তিনের মিলিত সমষ্টি কিংবদন্তি। পুরাকালে বিশেষ কোনাে ভােজ উৎসবে  কোনাে সন্ন্যাসী বা ধর্মগুরুর যে সমস্ত জীবনবৃত্তান্ত কথিত বা গীত হত তাকে কিংবদন্তি বলা হত।

ব্লুমসবেরি ইংরেজি অভিধানে কিংবদন্তি সম্বন্ধে বলা হয়েছে—কিংবদন্তি হল এমন এক গল্প যা প্রজন্মের পর প্রজন্ম ধরে উপস্থাপিত হয়েছে ইতিহাসরূপে, আসলে যা সত্যি নয়। ‘Standard Dictionary of Folklore, Mythology and Legend’ গ্রন্থে বলা হয়েছে “কিংবদন্তি একটি বর্ণিত বিষয়রূপেই প্রচলিত হয়েছে, যা ঘটনার ওপর ভিত্তি করেই গড়ে উঠেছে, এর সঙ্গে সংযুক্ত হয়েছে ঐতিহ্যগত উপাদান, যাতে কোনো ব্যক্তি, স্থান অথবা ঘটনার কথাই বলা হয়।”

কিংবদন্তির বৈশিষ্ট্য

[1] উদ্ভবগত: অনেকের মতে মানুষের সামাজিক বিবর্তনের পথ ধরেই কিংবদন্তির উদ্ভব হয়েছে। পৌরাণিক বা ঐতিহাসিক কল্পকাহিনির চরিত্রগুলি থেকেই কিংবদন্তির জন্ম বলে মনে করা হয়। যে সময়ে মানুষ আদিম জীবন থেকে অনেকদূর এগিয়ে এসেছে সেই সময় থেকেই কিংবদন্তির সূচনা।

[2] বীরত্বমূলক কাহিনির নায়ক: কিংবদন্তি বা বীরগাথায় আসলে বীরত্বমূলক কাহিনির নায়কের দ্বারা অতীতের কোনাে ব্যক্তি বা ব্যক্তিবর্গের বীরত্বপূর্ণ ও অবিশ্বাস্য কর্মকাণ্ডের পরিচয় তুলে ধরা হয়। কিংবদন্তি কোনাে প্রামাণ্য চরিত্র নয়।

[3] লােকমানসজাত গল্প: লােকসংস্কৃতির অন্তর্ভুক্ত হল কিংবদন্তি। লােকের মুখে বিভিন্ন কথার মাধ্যমে কিংবদন্তি ছড়িয়ে পড়ে। কিংবদন্তি জীবনের যথার্থ প্রতিফলন, এতে লােকবিশ্বাস ও সংস্কার লুকিয়ে থাকে।

[4] অতিরঞ্জন: কিংবদন্তি চরিত্র বা ঘটনাগুলির মধ্যে মানবীয় কাল্পনিক ঘটনা মিলেমিশে একাকার হয়ে যায়। বলা যায় কিংবদন্তি হল বাস্তব ও কল্পিত ঘটনার সংমিশ্রণে গঠিত খণ্ড খণ্ড অবয়ব। আসলে কিংবদন্তির চরিত্র এবং ঘটনা অধিকাংশ ক্ষেত্রেই লৌকিক হওয়ায় তার বিশ্বাসযােগ্যতা বেশি।

[5] বিস্ময় ও কল্পনা: কিংবদন্তির চরিত্র বা কাহিনিগুলি। আমাদেরকে বিস্মিত করে এবং আমাদেরকে এক কল্পনার জগৎ-এ নিয়ে যায়। কিংবদন্তি হল বস্তুত সাধারণ মানুষের ভাবনা ও আগ্রহের বিকশিত রূপ যাতে কালে কালে নতুন কল্পনার রং মিশে তাকে কাল্পনিক করে তােলে।

[6] ইতিহাসধর্মীতা: অনেক সময় কিংবদন্তির মধ্যে সত্য ইতিহাসভিত্তিক কাহিনি লুকিয়ে থাকে। সাংস্কৃতিক নৃবিজ্ঞানীগণ মনে করেন কিংদন্তির মধ্যে ক্ষীণভাবে হলেও ইতিহাসের সূত্র রয়ে যায়। যদিও মৌখিক ঐতিহ্যে রূপান্তরিত হওয়ার পর কিংবদন্তির মধ্যে অনেক কাল্পনিক প্রলেপ পড়ে। তাই ঐতিহাসিক স্টিথ থমসন তাঁর The Folk গ্রন্থে লিখেছেন প্রাথমিক অবস্থায় কিংবদন্তির মধ্যে কিছু ঐতিহাসিক বৈশিষ্ট্য থাকলেও পরবর্তীকালে পল্লবিত হতে হতে ইতিহাসের প্রকৃত ঘটনা মুছে যায়, রয়ে যায় শুধুমাত্র সম্ভব-অসম্ভবের অপরূপ কাহিনি।

Leave a reply