Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

“লেনদেন ব্যালেন্সে সবসময় সমতা থাকে।” – উক্তিটি ব্যাখ্যা করাে।

“লেনদেন ব্যালেন্সে সবসময় সমতা থাকে।” – উক্তিটি ব্যাখ্যা করাে।

লেনদেন উদ্বৃত্তের হিসাবের তালিকাটি থেকে দেখা যায়, Debit Side ও Credit Side -এর মধ্যে সমতা বিরাজ করছে। কারণ এই হিসাবটি দ্বিপার্শ্বিক হিসাব শাস্ত্রের বা দু’তরফা দাখিলা পদ্ধতির উপর ভিত্তি করে রচিত। অর্থাৎ প্রতিটি লিখনের (Debit entry) বিপরীত একটি লিখন (Credit entry) থাকে। যে কোনাে আগমন বা প্রাপ্তিকে ‘Credit’ এবং যে কোনাে বহির্গমন বা দেনাকে ‘Debit হিসাবে চিহ্নিত করা হয়। লেনদেন হিসাবে পাওনার দিকে সবক’টি দফা এবং দেনার দিকে সবকটি দফার অর্থের অঙ্কের যােগফল পরস্পর সমান হয়।

আমরা জানি, একটি দেশ যতখানি মূল্যের রপ্তানি করে, ঠিক ততখানি মূল্যের আমদানি করে না। অর্থাৎ আমদানি মূল্য ও রপ্তানি মূল্য সব ক্ষেত্রে বা বেশিরভাগ ক্ষেত্রে সমান হয় না। রপ্তানি মূল্য যদি আমদানি মূল্য থেকে বেশি হয়, তাহলে বিদেশের কাছে দেশের দেনা বেড়ে যায়। অন্যভাবে বলা যায়, চলতি হিসাবের খাতে লেনদেন উত্তে যদি প্রতিকূলতা দেখা যায়, তখন বিদেশ থেকে ঋণ করে বা মূলধন আমদানি করে অথবা সােনা রপ্তানি করে লেনদেন উদ্বৃত্তের সমতা রক্ষা করা হয়। নীচের সারণিতে লেনদেন উদ্বৃত্তের সমতা দেখানাে হলাে।

পাওনার দিক (Credit Side) (কোটি টাকা)দেনার দিক (Debit Side) (কোটি টাকা)
(১) দৃশ্য রপ্তানি (দ্রব্যসামগ্রী) ... ৮০০(১) দৃশ্য আমদানি (দ্রব্যসামগ্রী) ... ১০০০
(২) অদৃশ্য রপ্তানি (সেবা) ... ৪০০(২) অদৃশ্য আমদানি (সেবাকার্য) ... ২০০
(৩) হস্তান্তর পাওনা (দান, উপহার)... ২০০(৩) হস্তান্তর দেনা (দান) ... ৪০০
(৪) মূলধনি পাওনা ... ৬০০(৪) মূলধনি পাওনা ... ৪০০
(বিদেশের কাছ থেকে ঋণ, বিদেশিগণ কর্তৃক ঋণ পরিশােধ)(বিদেশের প্রদত্ত ঋণ, বিদেশের কাছে ঋণ শােধ, বিদেশের কাছে সম্পত্তি ক্রয়)
মােট পাওনা = ২০০০মােট দেনা = ২০০০

ওপরের সারণিতে দেখা যাচ্ছে, হিসাবশাস্ত্রীয় পদ্ধতিতে মােট পাওনা ও মােট দেনার মধ্যে সমতা সৃষ্টি হয়েছে। তাই বলা হয় – “Balance of payment is always balance”. অর্থাৎ লেনদেন উদ্বৃত্তে সর্বদা সমতা থাকে।

Read More

Leave a reply