Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

ভূ-ত্বক কী? ভূত্বকের বিশেষত্ব কী?

ভূ-ত্বক কী? ভূত্বকের বিশেষত্ব কী?

ভূ-ত্বক

পৃথিবীর সবচেয়ে ওপরের কঠিন শিলাগঠিত স্তরটিকে ভূত্বক (Crust) বলে। ভূ-ত্বক কঠিন শিলা ও বিভিন্ন পাত বা প্লেট (plate) দিয়ে তৈরি। এই পাতগুলি ঊর্ধ্ব গুরুমণ্ডলের নমনীয় শিলার ওপর ভাসমান অবস্থায় রয়েছে।

ভূ-ত্বককে উপাদানের ভিত্তিতে দুভাগে ভাগ করা যায়, যেমন— সিয়াল (sial) ও সিমা (sima)। ভূ-ত্বকের সবচেয়ে ওপরে সিলিকন (Si) ও অ্যালুমিনিয়াম (AI) সমৃদ্ধ শিলা স্তরকে সিয়াল (SIAL) বলে। সিয়াল মহাদেশ বা স্থলভাগ গঠন করে। সিয়াল গঠিত ভূত্বককে মহাদেশীয় ভূত্বক (Continental Crust) বলা হয়। মহাদেশের নীচে সিয়ালের গড় বিস্তৃতি প্রায় ৩০-৪০ কিমি। এ্যানিট জাতীয় আগ্নেয় শিলা, নিস ও সিস্ট জাতীয় রূপান্তরিত শিলা ও বিভিন্ন পাললিক শিলা, যেমন— বেলেপাথর শেল ইত্যাদি মহাদেশীয় ভূত্বক বা সিয়াল-এর প্রধান উপাদান।

ভূ-ত্বকের সর্বনিম্ন অংশে সিলিকন (Si) ও ম্যাগনেসিয়াম (Mg) সমৃদ্ধ শিলা স্তরকে সিমা {SIMA} বলে। ভূত্বকের এই নীচের অংশটিকে মহাসাগরীয় ভূত্বক (Oceanic Crust)-ও বলা হয়। মহাসাগরীয় ভূত্বক সমুদ্রের তলদেশ তৈরি করেছে। সমুদ্রের নীচে ৫ কিমি থেকে ৭ কিমি পর্যন্ত সিমা-র বিস্তৃতি। ব্যাসল্ট (Basal) জাতীয় ক্ষারীয় আগ্নেয়শিলা মহাসাগরীয় ভূত্বক বা সিমার প্রধান উপাদান। সিমা-র নিম্নসীমান্তে রয়েছে মােহহা বিযুক্তি (Moho discontinuity) ভূঅভ্যন্তরের স্তর সংক্রান্ত সারণি দ্রষ্টব্য।

Read More

Leave a reply