Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

ভারতে বেকারত্বের কারণগুলি আলােচনা করাে।

ভারতে বেকারত্বের কারণগুলি আলােচনা করাে।

বিভিন্ন কারণে ভারতে বেকারের সংখ্যা উত্তরােত্তর বৃদ্ধি পেয়ে বর্তমানে এক সংকটজনক পরিস্থিতির সৃষ্টি করেছে। এর পেছনে অবশ্য বেশ কয়েকটি কারণকে দায়ী করা হয়;

ভারতে বেকারত্বের কারণ

দ্রুত হারে জনসংখ্যা বৃদ্ধি

ভারতে দ্রুত জনসংখ্যা বৃদ্ধির দরুন যে হারে কর্মপ্রার্থীর সংখ্যা বাড়ছে সেই হারে কাজের সুযােগ বাড়ছে না। কাজের আশায় গ্রামাঞ্চল থেকে কমপ্রার্থীরা শহর অঞলে এসে ভিড় করছে এবং এজন্য শহরাঞলে কাজের জন্য কর্মপ্রার্থীদের চাপ বাড়ছে। অথচ সেই অনুপাতে কাজের সুযােগ বাড়ছে না। ফলস্বরূপ দেশে বেকারত্ব বেড়ে যাচ্ছে।

শ্লথ অর্থনৈতিক প্রবৃদ্ধি

স্বাধীনতার প্রায় ৭০ বছর পরেও ভারতের মতাে দেশে অর্থনৈতিক অনগ্রসরতা রয়ে গেছে। অর্থনৈতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্র, যেমন—কৃষি, শিল্প, যােগাযােগ ও পরিবহণ ইত্যাদির বৃদ্ধির হার অত্যন্ত নিম্ন। ফলে এই সমস্ত ক্ষেত্রে নিয়ােগের হার অত্যন্ত কম যা বেকারত্বের সমস্যাকে ঘনীভূত করে তুলেছে।

অনুপযুক্ত প্রযুক্তি

ভারতে জনসংখ্যার আধিক্য হেতু উৎপাদন ব্যবস্থা শ্রমনির্ভর প্রযুক্তিসম্পন্ন হওয়া প্রয়ােজন। জনসংখ্যার হার দ্রুত বৃদ্ধির ফলে অতিরিক্ত জনসংখ্যার চাহিদা নিবারণের পক্ষে উৎপাদনের হার বৃদ্ধির প্রয়ােজনে মূলধন প্রযুক্তি ব্যবহারের ফলে কর্মসংস্থানের সুযােগ ক্রমশ ক্রমপ্রাপ্ত হয়ে বেকারত্বের হার বৃদ্ধি ঘটায়।

শিল্প ক্ষেত্রে ব্যর্থতা

ভারতে শিল্প রুগ্নতা বেকারত্ব বৃদ্ধির অন্যতম কারণ বলে অভিহিত করা হয়। শিল্প ক্ষেত্রে সামগ্রিক ব্যর্থতাগুলি হলাে শিল্প রুগ্নতার কারণ। ১৯৯১ সালে ঘােষিত শিল্পনীতি শিল্পের বেসরকারীকরণ ও রুগ্ন শিল্পগুলিকে রুদ্ধ করার নীতি আমাদের দেশের কর্মসংস্থানের সুযােগ বৃদ্ধি ঘটাতে পুরােপুরি ব্যর্থ। অন্যদিকে, বিদায়নীতি (Exit Policy) অথবা স্বেচ্ছামূলক অবসর কর্মসূচি (Voluntory Retirement) কার্যকর হতে শুরু হওয়ায় বেকারের সংখ্যা বৃদ্ধি পেয়েই চলেছে।

ত্রুটিপূর্ণ শিক্ষা ব্যবস্থা

দেশের ত্রুটিপূর্ণ শিক্ষা ব্যবস্থা শিক্ষিত বেকারত্ব সৃষ্টির জন্য প্রাথমিকভাবে দায়ী। কারণ প্রথাগত শিক্ষা ব্যবস্থায় হাজার হাজার স্নাতক বা উচ্চশিক্ষিত যুবক-যুবতী পাশ করে বেরােচ্ছে। তারা অধিকাংশই কাজের বাজারে উপযুক্ত নয়। ফলে অনেক ক্ষেত্রেই কাজের চাহিদা থাকা সত্ত্বেও তারা কাজ পাচ্ছে না। বৃত্তিমূলক বা প্রযুক্তিগত শিক্ষার অভাবে এ ধরনের শিক্ষিত বেকারত্বের সংখ্যা উত্তরােত্তর বৃদ্ধি পাচ্ছে।

সর্বোপরি স্বনির্ভর প্রকল্প রূপায়ণে ব্যর্থতা, আমূল ভূমিসংস্কার ও কৃষির পুনর্গঠনের অভাব, স্বচ্ছ কর্মসংস্থান নীতির অভাব, অটোমেশন ইত্যাদিকে বেকার সমস্যা বৃদ্ধির কারণ বলা যেতে পারে।

Leave a reply