Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান এর সংজ্ঞা দাও। এর উদ্দেশ্য ও বৈশিষ্ট্যগুলি লেখ।

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান এর সংজ্ঞা দাও। এর উদ্দেশ্য ও বৈশিষ্ট্যগুলি লেখ।

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান

Educational Technology শব্দটির মধ্যে দুটি শব্দ যুক্ত। একটি হ’ল- Education অর্থাৎ শিক্ষা, অন্যটি হ’ল- Technology অর্থাৎ প্রযুক্তি বিজ্ঞান। শিক্ষার ব্যুৎপত্তিগত অর্থ যাই হোক না কেন এর প্রকৃত অর্থ হল সদা পরিবর্তনশীল পরিবেশের সাথে অভিযোজন করার সামর্থ্য। শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান বলতে শুধু আধুনিক যন্ত্রপাতির ব্যবহারকে বোঝায় না, শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের অর্থ আরো ব্যাপকভাবে বলা যায়। অর্থাৎ শিক্ষাবিজ্ঞান ও মনস্তত্ত্বের তত্ত্বগুলিকে ব্যবহার করে শিক্ষার উদ্দেশ্যগুলিকে আরো ভালো ভাবে পূরণ করা এবং পাঠদানে কি উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে সেই উদ্দেশ্যগুলিকে স্থির করে সেই অনুযায়ী পাঠ্যবস্তু ও পদ্ধতি, কৌশল নির্বাচন করা ও যথাযথ মূল্যায়ণ করা।

UNESCO-র বিশেষজ্ঞরা বলেছেন— “শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান হল একটা যোগাযোগ প্রক্রিয়া, যে পদ্ধতিতে বৈজ্ঞানিক তথ্যগুলিকে মানুষের আচরণ মূলক বিজ্ঞানের বিষয় সমূহের সাথে যথা- শিখন ও শিক্ষণের কাজে প্রয়োগ করা হয়”।

Richmond বলেছেন— “শিক্ষার উদ্দেশ্য অনুযায়ী উপযুক্ত শিখন পরিবেশ ও শিখন কৌশল রচনা করে যে বিজ্ঞান রচিত তাই হল শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান”।

যুক্তরাজ্যের জাতীয় শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান সংস্থার মতে মানুষের শিখন প্রক্রিয়ার উন্নতির জন্য যথোপযুক্ত কৌশল সহায়ক উপকরণ তৈরী করা, সেগুলির যথাযথ প্রয়োগ ও মূল্যায়ন করার যে সামগ্রিক কৌশল তাই হল শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান।

উপরিউক্ত স্তরগুলি থেকে আমরা শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান সম্বন্ধে একটা ধারণা তৈরী করতে সক্ষম। শিখন পদ্ধতিতে গুণগত এবং পরিমাণগত দু-রকম উৎকর্ষেরই প্রয়োজন। এই জন্য প্রয়োজন ভৌতবিজ্ঞান ও আচরণ বিজ্ঞানের সমন্বয়ন। শিক্ষা প্রযুক্তি এই জাতীয় বিজ্ঞানের সহায়তায় লব্ধজ্ঞান ও অভিজ্ঞতাকে শিক্ষাক্ষেত্রে সুষ্ঠুভাবে ও বিধিবদ্ধভাবে সাহায্য করে, যাতে শিক্ষা পদ্ধতির শিখন দ্রুত সাফল্যের চরম শীর্ষে আহরণ করতে পারে।

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের উদ্দেশ্য

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের উদ্দেশ্যগুলি হল-

(১) সমাজের প্রত্যাশা ও চাহিদা অনুযায়ী শিক্ষা মূলক লক্ষ্যের সনাক্তকরণ।

(২) শিক্ষার উদ্দেশ্য, ব্যাপক পরিকল্পনা এবং শিক্ষার গঠন কাঠামো নির্ধারণ।

(৩) কলা, মানবীয় মূল্যবোধ এবং বিজ্ঞান এদের সমন্বিত উপায়ে পাঠক্রম প্রস্তুত।

(৪) মানব সম্পদ ও প্রত্যাশিত শিক্ষার উদ্দেশ্য অর্জনে উপযোগী কৌশল সমূহ সনাক্তকরণ।

(৫) শিক্ষণ ও শিখন প্রক্রিয়ার উন্নতি সাধন করার জন্য বিশেষ মডেল প্রস্তুত করা।

(৬) শিখন পরিবেশে প্রধান প্রধান বাধা সমূহ এবং এই বাধাগুলি কোন্ কোন্ উপায়ে জয় করা যাবে তা সনাক্তকরণ।

(৭) সমাজের সকলের জন্য বিশেষ করে অবহেলিত অনগ্রসরশ্রেণীর জন্য বৃত্তিমূলক শিক্ষার সুযোগ বিস্তৃত করতে সাহায্য করা।

(৮) পরিকল্পনা, প্রয়োগ ও মূল্যায়ন স্তর সমূহ সমগ্র শিক্ষা পদ্ধতিকে ও পরিকল্পনাকে সুপরিচালিত করা।

(৯) নির্দিষ্ট দক্ষতাগুলি অনুশীলনে বা চর্চাতে সহায়তা করা।

(১০) শিক্ষণ – শিখন প্রক্রিয়ার উপযুক্ত সংশোধন, পরিমার্জন এবং শিক্ষক ও শিক্ষার্থী উভয়কেই যথাযথ Feedback সরবরাহ করাও শিক্ষা প্রযুক্তি বিদ্যার অন্যতম একটি উদ্দেশ্য।

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের যে সকল উদ্দেশ্যগুলি উল্লেখ করা হল সেগুলি যদি যথাযথ বাস্তবায়িত হয় তাহলে শিক্ষায় যে সকল সমস্যার সম্মুখীন হই সেগুলির সমাধান সহজতর হয়ে উঠবে।

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের বৈশিষ্ট্য বা প্রকৃতি

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের সংজ্ঞাগুলি পর্যালোচনা করে যে সকল বৈশিষ্ট্য গুলি উদ্ভাবন করা গেছে সেগুলি হল-

(১) শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান হল শিক্ষাক্ষেত্রে বৈজ্ঞানিক নীতিসমূহের প্রয়োগ।

(২) শিক্ষাপ্রযুক্তি বিজ্ঞান শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে কার্যাকরী করার জন্য, শিক্ষা প্রযুক্তি বিদ্যা, শিখন সহায়ক পদ্ধতি ও কৌশলগুলির উন্নতির উপর গুরুত্ব দেয়।

(৩) শিক্ষার লক্ষ্যগুলিকে কার্যকরী ভাবে বাস্তবায়িত করার জন্য শিক্ষা প্রযুক্তি বিদ্যাউপযুক্ত শিখন পরিবেশ আলোচনার ওপর বেশি গুরুত্ব দেয়।

(৪) শিখন ফলশ্রুতি বিচারকরণের জন্য বিভিন্ন পরিমাপক যন্ত্রের নকশা করা ও তা প্রস্তুতকরার উপর শিক্ষাপ্রযুক্তি বিজ্ঞান বিশেষ গুরুত্ব আরোপ করে।

(৫) শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান শিখন পরিবেশ, মাধ্যম এবং পদ্ধতি কে নিয়ন্ত্রণের মাধ্যমে শিক্ষা প্রযুক্তি বিদ্যা শিখনে সহায়তা করে।

(৬) শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের সঙ্গে শিক্ষার In put শিক্ষা প্রক্রিয়া এবং শিক্ষার Out put সংক্রান্ত দিকগুলির সঙ্গে জড়িত।

(৭) শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান কেবলমাত্র Electronic উপকরণ ব্যবহারের মধ্যে আবদ্ধ নয়, System দৃষ্টিভঙ্গির অন্তর্ভূক্ত।

(৮) শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান যোগাযোগের একটি অন্যতম মাধ্যম।

(৯) শিক্ষা প্রযুক্তিবিজ্ঞান কেবলমাত্র শিক্ষার শ্রবণ ও দর্শনের উপকরণই নয়। বিভিন্ন বিষয়ের জ্ঞান আহরণের উপকরনও বটে।

(১০) শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান একটি সামগ্রিক ধারণা হিসাবে বিবেচনা করা হয় অংশ হিসাবে নয়। একে কখনও ভিন্ন উপাদানগত বা প্রক্রিয়াগত ভাবে আলাদা আলাদা করে দেখা যায় না।

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের অন্তর্গত নির্দেশনা প্রযুক্তি বিজ্ঞান শিখন প্রযুক্তি, বিজ্ঞান, প্রোগ্রাম শিখন, অনুশিখন, System বিশ্লেষণ, শিখন ব্যবস্থাপনা, মূল্যায়ন বহুধা মাধ্যম, প্রযুক্তি বিজ্ঞান, দূরবর্তী শিক্ষণ, তথ্য প্রযুক্তি বিজ্ঞান, কম্পিউটার প্রয়োগ ইত্যাদি এর অন্তর্গত।

Leave a reply