Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Captcha Click on image to update the captcha .

ভারতে অপ্রচলিত শক্তির ব্যবহার লেখো।

ভারতে অপ্রচলিত শক্তির ব্যবহার লেখো।

ভারতে অপ্রচলিত শক্তির ব্যবহার

ভারতের ভূগর্ভে মূল্যবান খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের সঞ্চয়ের পরিমাণ খুবই কম। কয়লা থাকলেও তা মাত্র কয়েকটি অঞ্চলেই সীমাবদ্ধ। সম্ভাব্য জলবিদ্যুৎ শক্তির পরিমাণ বেশি হলেও অর্থনৈতিক সামর্থ্যের অভাবে তার উন্নতি ও ব্যবহার সীমিত।

যেহেতু অচিরাচরিত বা অপ্রচলিত শক্তির উৎস ক্ষুদ্রাকারে ব্যবহার করা যায় , অর্থাৎ প্রচুর মূলধনের প্রয়োজন হয় না এবং এগুলি ব্যবহারে পরিবেশ দূষিত হয় না , তাই বর্তমানে সৌরশক্তি , বায়ুশক্তি , জোয়ার ভাটার শক্তি প্রভৃতি অফুরন্ত শক্তির উৎসগুলি ব্যবহারের ওপর বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে। ফলে দেশের বিভিন্ন প্রান্তে এইসব শক্তির উৎসগুলির ব্যবহার শুরু হয়েছে , যেমন—

সৌরশক্তি

শুধু সোলার কুকার বা সৌর লণ্ঠন নয় , বর্তমানে দেশের বিভিন্ন প্রান্তে বিদ্যুৎ উৎপাদনের জন্য বাণিজ্যিক ভাবে এটির ব্যবহার শুরু হয়েছে। যেমন — উত্তরপ্রদেশের মউ এবং কল্যাণপুরে দুটি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন সৌরশক্তি প্রকল্প স্থাপিত হয়েছে।

বায়ুশক্তি

বর্তমানে ভারতের বিভিন্ন অংশে প্রায় ১৮৭০ মেগাওয়াট বিদ্যুৎ বায়ুশক্তির সাহায্যে উৎপাদিত হয়। এর মধ্যে গুজরাতের লম্ব-তে এশিয়ার বৃহত্তম বায়ুশক্তি চালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়েছে । এর উৎপাদন ক্ষমতা ২৮ মেগাওয়াট। পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকার বিভিন্ন দ্বীপে বায়ুবিদ্যুৎ উৎপাদিত হয়। প্রসঙ্গত , ভারত সরকারের বিজ্ঞান ও কারিগরি বিভাগের সমীক্ষা অনুসারে , দেশের বিভিন্ন প্রান্তে বায়ুপ্রবাহের যে সুবিধাজনক অবস্থা আছে , তাতে হাওয়া কল বা ‘ উইন্ড মিল ‘ এর মাধ্যমে প্রতি বছর প্রায় ৪৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যেতে পারে।

জোয়ার ভাটার শক্তি

ভারতের বিস্তীর্ণ উপকূলভাগ থাকায় জোয়ার ভাটার সাহায্যে প্রায় ৯০০০ মেগাওয়াট বিদ্যুৎশক্তি উৎপাদন করা সম্ভব। কেরালা এবং গুজরাতে ইতিমধ্যেই এর ব্যবহার শুরু হয়েছে। আগামী দিনে সুন্দরবন অঞ্চলেও জোয়ার ভাটার সাহায্যে বিদ্যুৎ উৎপাদিত হবে।

সামুদ্রিক ঢেউয়ের শক্তি

সামুদ্রিক ঢেউ বা তরঙ্গশক্তি থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য কেরালার উপকূলে একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপিত হয়েছে।

ভূতাপ শক্তি

ভূতাপ শক্তির সাহায্যে হিমাচল প্রদেশের মানিকরণ এলাকায় একটি ৫ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলা হয়েছে।

জৈব শক্তি

গ্রামাঞ্চলে ইতিমধ্যেই জৈব গ্যাস বা গোবর গ্যাস প্লান্টের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন যথেষ্ট জনপ্রিয় হয়েছে।

Leave a reply